• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

আগুন ধরবে না রকেটের ইঞ্জিনে!

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

মহাকাশে নিত্যনতুন স্যাটেলাইট, নভোযান পাঠাতে নিয়মিত গবেষণা, পরীক্ষা-নিরীক্ষা চলছে। ভবিষ্যতে কম খরচে আরও নির্ভরযোগ্যভাবে বেশি স্যাটেলাইট পাঠাতে নতুন ধরনের রকেটের ইঞ্জিন নির্মাণ করা হচ্ছে। নতুন এই ইঞ্জিনে আগুন ধরবে না বলে দাবি বিজ্ঞানীদের।

ইউরোপের নতুন রকেট ‘আরিয়ান ৬’ ৬০ মিটার পর্যন্ত উচ্চতা ছুঁতে পারবে। এজন্য প্রযুক্তিবিদ ও প্রকৌশলীদের উদ্ভাবনী উৎপাদন প্রক্রিয়া কাজে লাগাতে হয়েছে। রকেটের ট্যাংকগুলো তথাকথিত ‘ফ্রিকশন স্টার ওয়েল্ডিং’ পদ্ধতিতে নির্মিত।

প্রবল চাপের মধ্যে ঘর্ষণের মাধ্যমে অত্যন্ত মসৃণ ও টেকসইভাবে সবকিছু জোড়া দেয়া যায়। ৫০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছুঁলে এই প্রক্রিয়া কাজে লাগানো যায়।

‘আর্ক ওয়েল্ডিং’ পদ্ধতিতে যে তাপমাত্রার প্রয়োজন হয়, এটি সে তুলনায় এক-চতুর্থাংশ কম। ট্যাংকগুলো ইঞ্জিনের অংশ, যেটি রকেটের উপরের স্তরে বসানো থাকে। বিখ্যাত গবেষক ও ডিজাইনার লিওনার্দো দ্য ভিঞ্চির সম্মানে সেটির নাম রাখা হয়েছে ‘ভিঞ্চি’।

বিজ্ঞানীরা বলছেন, এমন ইঞ্জিনে কখনও আগুন ধরা সম্ভব নয়। ফলে বিভিন্ন উচ্চতায় স্যাটেলাইট কক্ষপথে ছাড়া যায়। রকেটটি উৎক্ষেপণের আগেই এর অধিক উন্নতিতে কাজ করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, ভবিষ্যতের ইঞ্জিন উৎক্ষেপের পর আবার পৃথিবীতে ফিরে আসবে এবং সেটি পুনর্ব্যবহার করা যাবে। ডয়চে ভেলে।

ঝালকাঠি আজকাল