• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

হোয়াটসঅ্যাপে বন্ধ হচ্ছে আনলিমিটেড ব্যাকআপ, বদলে নিন সেটিংস

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৪  

মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে চ্যাট ব্যাকআপের জন্য এতদিন যে ফ্রি স্টোরেজ পেয়ে আসছিলেন, তা আর পাবেন না। এর নেপথ্যে রয়েছে গুগল!
প্রতি জিমেইল অ্যাকাউন্ট ব্যবহারকারীদের ১৫জিবি ফ্রি স্টোরেজ দিয়ে থাকে গুগল। যার মধ্যে থাকে গুগল ফটোস, জিমেইল-সহ অন্যান্য গুগল অ্যাপ। এবার সেই তালিকায় যোগ হবে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ। এতদিন ওই ১৫জিবি স্টোরেজ ব্যবহার না করেই ব্যাকআপ করা যেত হোয়াটসঅ্যাপে চ্যাট। তবে এই বছর থেকে তা পরিবর্তন হতে চলেছে।

তবে কোনো টাকা খরচ না করেই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় রয়েছে। মানে জানতে হবে হোয়াটসঅ্যাপ স্টোরেজ বাঁচানোর উপায় -

প্রথমে চলে যান হোয়াটসঅ্যাপে। উপরে থ্রি লাইন ডটে ক্লিক করে সেটিংস অপশনে যান।
তারপর ‘Storage and data’ অপশনে ট্যাপ করুন।
এবার প্রথমেই ‘ Manage Storage’ অপশনে ক্লিক করুন।
এখানে দেখতে পাবেন কোন ফাইল, কোন চ্যাটের পিছনে সবচেয়েকে বেশি স্টোরেজ খরচ হয়েছে। প্রয়োজন অনুসারে সেই স্টোরেজ খালু করতে পারবেন।
এবার যে কোনো একটি চ্যাটে ক্লিক করুন।
সেখানে কোন কোন ছবি এবং ভিডিও ডিলিট করতে চান সিলেক্ট করে নিন।
সেখানেই ডিলিট অপশনে ট্যাপ করে মুছে ফেলতে পারেন। এভাবে অনেকটা স্টোরেজ বাঁচাতে পারবেন।
এছাড়াও এক্সটার্নাল কার্ডের মাধ্যমে সেই ডেটা বা ছবি ট্রান্সফারও করে নিতে পারেন। এভাবে ছবিগুলো ডিলিটও করতে হবে না এবং গুগল ড্রাইভের স্টোরেজও খরচ হবে না।
চলতি বছরেই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে হোয়াটসঅ্যাপে। তাই দ্রুত স্টোরেজ সংরক্ষিত করে নিন।

ঝালকাঠি আজকাল