• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
রামপাল বিদ্যুৎকেন্দ্র: ‘গ্রিন বেল্ট’-এ পাখির কলরব, খালে দাপাচ্ছে তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

গ্রাম আদালতের জরিমানার ক্ষমতা বাড়ল

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৮ মে ২০২৪  

গ্রাম আদালতের জরিমানার ক্ষমতা বাড়িয়ে আইন সংশোধনে বিল পাস হয়েছে। মঙ্গলবার সংসদে ‘গ্রাম আদালত (সংশোধন) বিল-২০২৪’ পাসের জন্য উত্থাপন করেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর আনা জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

পাস হওয়া বিলে গ্রাম আদালতে সর্বোচ্চ জরিমানার ক্ষমতা ৭৫ হাজার থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করা হয়েছে। বিলের তপশিলে সাত ধরনের দেওয়ানি মামলার কথা উল্লেখ করা হয়েছে। এসব বিষয় গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তিযোগ্য হবে। সেগুলো হলো– কোনো চুক্তি রসিদ বা অন্য কোনো দলিলমূলে প্রাপ্য অর্থ আদায়; কোনো অস্থাবর সম্পত্তি পুনরুদ্ধার বা তার মূল্য আদায় মামলা; স্থাবর সম্পত্তি বেদখল হওয়ার এক বছরের মধ্যে তার দখল পুনরুদ্ধার মামলা; কোনো অস্থাবর সম্পত্তির জবরদখল বা ক্ষতির জন্য ক্ষতিপূরণ আদায় মামলা; গবাদিপশু অনধিকার প্রবেশের কারণে ক্ষতিপূরণ মামলা; কৃষি শ্রমিকদের পরিশোধ্য মজুরি ও ক্ষতিপূরণ আদায় মামলা এবং কোনো স্ত্রীর তাঁর বকেয়া ভরণপোষণ আদায়ের মামলা।

বিলে বলা হয়েছে, একজন চেয়ারম্যান এবং উভয় পক্ষ মনোনীত দু’জন করে মোট পাঁচজন সদস্য নিয়ে গ্রাম আদালত গঠন করা হবে। প্রতিটি পক্ষ মনোনীত দু’জন সদস্যের মধ্যে একজনকে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের সদস্য হতে হবে।

বিলে আরও বলা হয়েছে, ফৌজদারি ও দেওয়ানি মামলার সঙ্গে কোনো নারীর স্বার্থ জড়িত থাকলে সংশ্লিষ্ট পক্ষ সদস্য মনোনয়নের ক্ষেত্রে একজন নারীকে সদস্য হিসেবে মনোনয়ন দেবে। চার সদস্যের উপস্থিতিতে গ্রাম আদালতের সিদ্ধান্ত দুই-দুই ভোটে অমীমাংসিত হলে চেয়ারম্যান নির্ণায়ক ভোট দিয়ে সিদ্ধান্ত নেবেন।

ঝালকাঠি আজকাল