• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

দই দিয়ে রাঁধুন পটলের বিশেষ পদ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৮ মে ২০২৪  

বাজারে এখন পটল বেশ সহজলভ্য। এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। পটলে কোনো ক্যালোরি নেই। তবে এতে ভিটামিন ও খনিজ উপাদান থাকে প্রচুর পরিমাণে। এছাড়া পটলে অনেকটা পানিও থাকে, যা শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে।

পটল ভাজা, পটল ভর্তা, পটল দিয়ে মাছের ঝোল, পটল চিংড়িসহ বিভিন্ন পদ তৈরি করে খান কমবেশি সবাই। চাইলে স্বাদ বদলাতে ছুটির দিনে পাতে রাখতে পারেন দই পটল। পোলাওয়ের সঙ্গে দারুণ মানিয়ে যায় এই পদ। রইলো রেসিপি-

পদ্ধতি

প্রথমে পটলের খোসা কেটে নিন। তবে পুরো খোসা ছাড়াবেন না। এরপর পটলের মধ্যে সামান্য লবণ, হলুদের গুঁড়া, কাঁচা মরিচ, আদা ও আস্ত আস্ত জিরা বেটে আলাদা করে রাখুন।

পোস্ত-কাজু বাদাম সামান্য পানি দিয়ে বেটে নিন। এরপর প্যানে তেল দিয়ে পটলগুলো ভেজে তুলে রাখুন। ওই তেলেই কালোজিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিন।

তারপর একে একে আদা, কাঁচা মরিচ বাটা, হলুদ, মরিচের গুঁড়া, ধনে গুঁড়া, গোলমরিচের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। এবার এর মধ্যে পটল দিয়ে কষিয়ে নিন।

তারপর টকদই উপর থেকে দিয়ে দিন। টকদই ভালো করে মিশিয়ে ঢেকে রাখুন। এরপর ঢাকনা তুলে কাঁচা মরিচ, গরম মসলার গুঁড়া আর ঘি ছড়িয়ে দিন। ব্যাস তৈরি সুস্বাদু দই পটল। এবার পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু এই পদ।

ঝালকাঠি আজকাল