• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

ওজন কমাতে খান মিষ্টি আলু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৯  

 

ওজন স্বাভাবিকের তুলনায় একটু বেশি হলেই অনেকে টেনশনে পড়ে যান। তাদের তখন একটাই লক্ষ্য থাকে নিজেদের ওজন কমিয়ে নিয়ে আসার। সে কারণে প্রয়োজন অনুযায়ী যা করার তা করতে অনেকেই প্রস্তুত হয়ে যান। তবে বেশির ভাগ মানুষই খুব দ্রুত ওজন কমাতে চান। তারা এখন থেকে নিশ্চিন্তে মিষ্টি আলু খান। একইসঙ্গে আলুর স্বাদও পাবেন, আবার মেদ ঝরিয়ে ওজন কমাতে সাহায্য করবে এটি। 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওবেসিটি অ্যাসোসিয়েশন মিষ্টি আলু খাওয়ার পরামর্শ দিয়েছেন। তারা জানিয়েছেন- 

১. প্রয়োজনীয় খনিজ ও ফাইটোনিউট্রিয়েন্ট আছে মিষ্টি আলুতে।

২. মিষ্টি আলুতে ভিটামিন ‘এ’ রয়েছে। যা শরীরের পুষ্টির জন্য প্রয়োজনীয় উপাদান।

৩. আলুতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এটি অধিক খাওয়ার ইচ্ছাকে দমিয়ে রাখতে সাহায্য করে।

৪. আলু হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

৫. শরীরে এনার্জি বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে আলু।

৬. ক্লান্তি ভাব দূর করতে আলুর জুড়ি নেই।

৭. আলু শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। 

ওজন বাড়ার ভয়ে ও ডায়াবেটিসের জন্য যারা আলু খাওয়া ছেড়ে দিয়েছেন তারা ফের খেতে শুরু করুন। কেননা, এতে রক্তের সুগার বাড়ার কোনো সম্ভাবনা নেই।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মিষ্টি আলু খেলে ওজন কমতে শুরু করবে। কিন্তু যাদের ডায়বেটিস আছে তারা চিকিৎসকের পরামর্শ নিয়ে সুগার মেপে কতটুকু মিষ্টি আলু খেতে পারবেন তা জেনে নিন।

ঝালকাঠি আজকাল