• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

জাপানে ৭.১ মাত্রার ভূমিকম্প

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২১  

জাপানের স্থানীয় সময় রাত ১১টা ৮ মিনিটের দিকে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের উৎপত্তি স্থল ছিল জাপানের মিয়াগি প্রিফেকচারের মিয়াগি শহর। ফুকুশিমা প্রিফেকচারেও একই মাত্রার কম্পন অনুভূত হয়। কম্পনটি প্রায় ১ মিনিট স্থায়ী হয়। তবে, সুনামির সম্ভাবনা নেই বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

ভূমিকম্পের কারণে মিয়াগি প্রিফেকচারের বিমানবন্দর সাময়িকভাবে বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়ে। ফুকুশিমা এবং ইওয়াতে প্রিফেকচারের কিছু এলাকাও অন্ধকারে নিমজ্জিত হয়।

ভূমিকম্পে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির ঘটনা না ঘটলেও সড়কের সিগনাল এবং এলেভেটর বন্ধ হয়ে যায়। কিছু এলাকায় রেলযোগাযোগও বন্ধ হয়ে যায়। মিয়াগি প্রিফেকচারে তিন জন, ফুকুশিমাতে একজন এবং টোকিওতে একজনের আংশিকভাবে আহত হয়েছেন বলে জানা গেছে।

ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে।

তবে, টোকিও এবং আশপাশের জেলাতে জাপানি স্কেলে ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এসময় এসব এলাকার কয়েক লাখ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। আতঙ্ক মানুষ রাস্তায় বেড়িয়ে পড়ে। এর মাত্র ৩ মিনিট পর একই এলাকায় ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প হয়।

জাপান আবহাওয়া বিভাগ জানিয়েছে, আরও কয়েকবার ভূমিকম্পের সম্ভাবনা আছে।

উল্লেখ্য, ২০১১ সালের ১১ মার্চ একই অঞ্চলে ৯ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত করেছিল।

ঝালকাঠি আজকাল