• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

বাজারে আসছে ১ ডলার খরচে ১০ মিনিটে করোনা শনাক্তের কিট!

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

 


কিছুদিন আগে মাত্র ১ ডলার  খরচে ১০ মিনিটে করোনা শনাক্তের যন্ত্র উদ্ভাবনের দাবি জানান পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের একটি ল্যাবরেটরির একদল বিশেষজ্ঞ। এই ল্যাবরেটরি এর আগে মশাবাহিত ইয়েলো ফেভার রোগের প্রথম প্রতিষেধক তৈরি করে। করোনা শনাক্তের কিট উদ্ভাবনে তারা বর্তমানে যুক্তরাজ্যের আরেকটি ল্যাবরেটরির সঙ্গে যৌথভাবে কাজ করছে।


শিগগিরই দ্রুততম সময়ের মধ্যে করোনা শনাক্তের ওই কিট বাজারে আসতে পারে বলে আশা প্রকাশ করছেন এ বিশেষজ্ঞরা। এ সপ্তাহে তারা কোভিড-১৯ শনাক্তের সম্ভাব্য ওই কিট বাজারে আনার আগে প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। এটি ব্যবহার করে ঘরে বসেই করোনা শনাক্ত করার যাবে বলে দাবি তাদের।

শুক্রবার (২৭ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেনেগাল ও যুক্তরাজ্য যৌথভাবে কিট বাজারে আনার আগে প্রাথমিক মূল্যায়ন পরীক্ষাগুলো করবে। যদি এসব পরীক্ষায় সফল হওয়া যায় এবং এটি ব্যবহার উপযোগী হিসেবে স্বীকৃতি পায়, তবে চলতি বছরের জুন মাসের শুরুর দিকে এটি আফ্রিকার বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা যাবে বলে আশা করা হচ্ছে।

সেনেগালের রাজধানী ডাকার অঞ্চলের ‘পাস্তুর ইন্সটিটিউট’র পরিচালক, ওই গবেষক দলের প্রধান আমাদু সাল আল জাজিরাকে বলেন, আমাদের প্রাথমিক লক্ষ্য হলো অত্যধিক ঝুঁকির মুখে থাকা আফ্রিকা অঞ্চলে এই করোনা শনাক্তের কিট সরবরাহ করা।

ঝালকাঠি আজকাল