• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

সাহসিকতার পুরস্কার পাচ্ছে বন্যায় পথ দেখানো শিশুটি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  

এবছর ভয়াবহ বন্যায় আক্রান্ত হয়েছে ভারতের বেশ কয়েকটি রাজ্য। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কর্ণাটক। ইতোমধ্যে সেখানে প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ। ঘরছাড়া হয়েছেন লক্ষাধিক। আক্রান্তদের সেবায় জোর প্রচেষ্টা চালাচ্ছে উদ্ধারকারী দলগুলো। একাজে হাত বাড়িয়ে দিয়েছেন স্থানীয়রাও।

এরমধ্যেই আলোচনায় এসেছে ১২ বছর বয়সী এক শিশুর বাহাদুরি। বন্যার তোড়ের মধ্যে প্রাণ বাজি রেখে ব্রিজের ওপর আটকে পড়া একটি অ্যাম্বুলেন্সকে পথ দেখিয়ে নদী পার হতে সাহায্য করেছিল ভেঙ্কাটেশ নামের ওই ছেলেটি। এ ঘটনায় তাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে রীতিমতো প্রশংসার ঝড় ওঠে। এমন অসাধারণ সাহসিকতার জন্য এবার পুরস্কারও পাচ্ছে সে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, বন্যায় ডুবে থাকা একটি ব্রিজের ওপর কোমরপানি ও প্রবল স্রোতের মধ্যে বারবার হোঁচট খেয়েও একটি অ্যাম্বুলেন্সকে পথ দেখিয়ে নিয়ে আসছে ভেঙ্কাটেশ।

বার্তাসংস্থা এএনআই জানায়, বন্যার পানিতে চারদিক ডুবে থাকায় ব্রিজের কাছে এসে আটকা পড়ে অ্যাম্বুলেন্সটি। সেসময় এর মধ্যে ছয়টি শিশু ছিল। একারণে, ঝুঁকি সত্ত্বেও এলাকা পরিচিত হওয়ায় ভেঙ্কাটেশের সাহায্য চান অ্যাম্বুলেন্সের চালক। আর দেরি করেনি, সঙ্গে সঙ্গেই পানিতে ঝাঁপিয়ে পড়ে সাহসী ছেলেটি। পানির মধ্যে বারবার হুমড়ি খেয়ে পড়ে যাচ্ছিল সে। আশঙ্কা ছিল, বন্যার পানিতে ভেসে যাওয়ার। তবে, শেষপর্যন্ত সব ভয় ও শঙ্কাকে জয় করে নিরাপদেই নদীর অপর পাড়ে পৌঁছায় ভেঙ্কাটেশ ও অ্যাম্বুলেন্স।

এমন অনন্য সাহসিকতা ও উপকারিতার পুরস্কার পাচ্ছে ষষ্ঠ শ্রেণি পড়ুয়া ছেলেটি। ডিগ্রি পাস না করা পর্যন্ত তার পড়াশোনার সব খরচ দেওয়ার ঘোষণা দিয়েছেন রাইচুর শহরের পুলিশ সুপার সি বি ভেদামুর্থি।

পাশাপাশি, গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে অনুষ্ঠানের মাধ্যমে ভেঙ্কাটেশকে শুভেচ্ছা জানিয়েছে জেলা প্রশাসন।

ঝালকাঠি আজকাল