• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৭ মার্চ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২১  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৭ মার্চ থেকে। অনলাইনে এ আবেদন চলবে ১৮ মার্চ পর্যন্ত। তিনটি ইউনিটে তিন শিফটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রতি ইউনিটে ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষা দেয়ার সুযোগ পাবে।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন উদ্দিন আহমেদ সিনেট ভবনে ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে গণমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারের এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। 

তিনি বলেন, অতীতে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধুমাত্র বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২০ সালে যে সব শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাস করেছেন শুধু তারাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটকে তিনটি আলাদা শিফটে ভাগ করে পরীক্ষা নেয়া হবে। প্রতি শিফটে ১৫ হাজার করে পরীক্ষার্থী  অংশগ্রহণ করতে পারবে। 

উপাচার্য আরও বলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম সাজানো হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী এবার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবে।

আগামী ৭ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত চলবে প্রাথমিক আবেদন। পরে ২৩ শে মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চূড়ান্ত আবেদন চলবে। প্রাথমিক আবেদন ফি ৫০ টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। পরবর্তীতে ভর্তি কমিটি পরীক্ষার তারিখ  নির্ধারণ করবে।

ঝালকাঠি আজকাল