• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

পদ্মাসেতুর সবশেষ খুঁটির কংক্রিটিং আজ, বাকি শুধু ১৪টি স্প্যান

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

আর বাকি রইলো না পদ্মাসেতুর কোন খুঁটি। সবশেষ ৪২ নাম্বার খুঁটির কংক্রিটিংয়ের মাধ্যমে শেষ হচ্ছে পদ্মাসেতুর খুঁটি নির্মাণকাজ। আর এটিই ছিল সেতু নির্মাণে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। মাঝখানে খুঁটি জটিলতার কারণে কাজ পিছিয়েছে এক বছরের বেশি সময়। এখন খুঁটি নির্মাণকাজ শেষ হলে আর বাকি থাকবে মাত্র ১৪টি স্প্যান বসানোর কাজ। যা এ বছরের আগস্ট মাসে শেষ হওয়ার কথা রয়েছে। এরপরই পুরো সেতু একসঙ্গে দৃশ্যমান হবে।

আজ সোমবার (৩০ মার্চ) সন্ধ্যার দিকে ৪২ নম্বর অর্থাৎ শেষ খুঁটির কংক্রিটের কাজ শুরু হতে পারে বলে জানিয়েছে সেতু নির্মাণকারী মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)।

পদ্মাসেতুর প্রকৌশলীরা জানান, মাঝ নদী ও মাওয়া প্রান্তে পদ্মাসেতুর ২২টি খুঁটিতে সবচেয়ে বেশি জটিলতা দেখা দিয়েছিল। প্রথমদিকে যে গভীরতার ধারণা নিয়ে কাজ এগুচ্ছিল বাস্তবে তার সঙ্গে মেলেনি। এ নিয়েই বিপত্তি বাধে সেতু নির্মাণে।

এ কারণে আটকে যায় ২২টি পিলারের কাজ। সবশেষে এমন একটি পদ্ধতি প্রয়োগ করা হয় যাতে নদীর তলদেশে কৃত্রিম প্রক্রিয়ায় মাটি শক্ত করে পিলার গাঁথা যায়। এই বিশেষ ‘স্ক্রিন গ্রাউটিং’ পদ্ধতি প্রয়োগ করে সফলতাও পাওয়া যায়।

পদ্মা সেতুর আন্তর্জাতিক বিশেষজ্ঞ প্যানেল প্রধান অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী জানান, পাইপের ছিদ্র দিয়ে বিশেষ কেমিক্যাল নদীর তলদেশে পাঠিয়ে মাটি শক্ত করে তারপর সেখানে খুঁটি গাঁথা হয়েছে।

এর মধ্যে সবশেষ এই খুঁটিটি রয়েছে। যার কাজ আজ শেষ হবে কংক্রিটিং এর মাধ্যমে। এরপর আর পদ্মানদীতে সেতু খুঁটি নির্মাণের মত জটিল ও কঠিন কাজ থাকবে না বলে জানায় সেতু নির্মাণ কর্তৃপক্ষ।

পদ্মা সেতু প্রকল্প সংশ্লিষ্টরা জানান, স্ক্রিন গ্রাউটিংএর মাধ্যমে ১১টি খুঁটি গড়ে তোলা হয়েছে। সবশেষ ৪২ নাম্বার খুঁটি এভাবে সম্পন্ন করা হল। যা এখন কংক্রিটিংয়ের মাধ্যমে শেষ হবে।

ঝালকাঠি আজকাল