• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

প্রধানমন্ত্রীর গাড়ীবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪  

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর গাড়ীবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করেছে র‌্যাব। মঙ্গলবার গভীর রাতে যশোর ক্যান্টনমেন্ট সংলগ্ন শানতলা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। সাত বছরের কারাদ- প্রাপ্ত ইয়াছিন আলী (৫৭) সাতক্ষীরার কলারোয়া উপজেলার তুলশীডাঙ্গা গ্রামের মৃত ইউসুফ আলীর ছেলে।

র‌্যাব-৬ যশোর ক্যাম্পের অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন জানান, ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরার  কলারোয়া থানা এলাকায় পৌঁছালে কতিপয় সন্ত্রাসী তাকে হত্যার উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র, হাত বোমাসহ তাঁর গাড়িবহরে হামলা চালায়। ওই ঘটনায় কলারোয়া থানায় পৃথক ৩টি মামলা হয়। মামলাগুলোর বিচারকার্য শেষে ঘটনার সত্যতা প্রমানিত হওয়ায় ২০২৩ সালের ১৮ এপ্রিল সাতক্ষীরার স্পেশাল ট্রাইবুনাল-৩ এর  বিচারক জড়িত আসামীদের বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন। ইয়াছিন আলী ওই হামলার পরিকল্পনাকারী ও হামলাকারীদের মধ্যে অন্যতম।
তিন মামলার মধ্যে অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনে ২টি মামলার ৪৮ জন আসামির মধ্যে ইয়াছিন আলীসহ মোট ৪৪ জনকে ৭ বছর মেয়াদে সাজা প্রদান করা হয়। রায়ের পর থেকে ইয়াছিন আলী দেশের বিভিন্ন স্থানে পালিয়ে বেড়াচ্ছিলো। র‌্যাব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ইয়াছিনের অবস্থান নিশ্চিত করে। মঙ্গলবার গভীর রাতে সে যশোর শহরের বেজপাড়া এলাকা থেকে শানতলা এলাকার দিকে যাচ্ছিলো। এসময় শানতলা মোড়ে অভিযান চালিয়ে ইয়াছিন আলীকে গ্রেফতার করা হয়।
জিজ্ঞাসাবাদে জানা যায়, সে গ্রেফতার এড়ানোর জন্য সাতক্ষীরা থেকে পালিয়ে যশোর শহরের বেজপাড়া এলাকায় ভাড়া বাসায় আত্মগোপনে ছিলো এবং দুইটি রিকশা ক্রয় করে তা ভাড়া দিয়ে জীবিকা নির্বাহ করতো।
তিনি আরো জানান, ইয়াছিনের বিরুদ্ধে বিস্ফোরক, হত্যা চেষ্টা ও মাদক আইনে আরো ৩টি মামলা বিচারাধীন রয়েছে।

ঝালকাঠি আজকাল