• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

করোনাকে মহামারি ঘোষণা করে গেজেট প্রকাশের নির্দেশ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

 

করোনা ভাইরাসকে (কোভিড-১৯) মহামারি ঘোষণা করে গেজেট আকারে প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সম্ভব হলে আজই এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে বলেছেন হাইকোর্ট। করোনা প্রতিরোধে সরকার কী কী পদক্ষেপ গ্রহণ করেছে তা আগামী বৃহস্পতিবার (১৯ মার্চ) সকালের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।
বুধবার (১৮ মার্চ) বিচারপতি মো.আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রিট আবেদনের ওপর শুনানি শেষে এ নির্দেশনা দেন।

আদালত বলেছেন, যে দিন রোগের গুরুত্ব জানা গেছে, ওইদিনই মহামারি ঘোষণা করা উচিত ছিল। আগামী বৃহস্পতিবার এ বিষয়ে করা রিটের ওপর হাইকোর্ট আদেশ দেবেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম ফজলুল হক।

এর আগে আজ বুধবার বিদেশফেরত ব্যক্তিদের বাধ্যতামূলকভাবে সরকারের নির্ধারিত কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। এছাড়াও রিটে সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালত বন্ধের নির্দেশনা চাওয়া হয়। ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব এ রিট দায়ের করেন। 

রিটে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব, বিমান ও পর্যটন মন্ত্রণালয় সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজন রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। নতুন করে চারজনসহ বর্তমানে দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ জন। নতুন আক্রান্তদের মধ্যে একজন মহিলা ও বাকি ৩ জন পুরুষ। আক্রান্ত তিনজনের মধ্যে দুজন ইতালিফেরত অন্যজন কুয়েত থেকে এসেছেন। এছাড়া করোনা সন্দেহে ১৬ জনকে আইসোলেশনে রাখা হয়েছে।

ঝালকাঠি আজকাল