• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ মে ২০২২  

বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবি এ যাবত বাংলাদেশ সরকারকে ২৭ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দিয়েছে। এছাড়া সব সময় বাংলাদেশের পাশে থেকে উন্নয়নে সহযোগিতা করে যাচ্ছে ব্যাংকটি। সামনে আরও শক্তিশালী সমর্থন থাকবে বলে জানিয়েছে বাংলাদেশে সফররত এডিবির ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন।

বাংলাদেশে ছয়দিনের ঝটিকা সফর করেন চেন। এসময় প্রধানমন্ত্রী, মন্ত্রী, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, বেসরকারি বিনিয়োগ প্রতিনিধি ও প্রকল্প ভিজিট করেন তিনি।

শুক্রবার (১৩ মে) সংস্থাটির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিবি ভাইস-প্রেসিডেন্ট ৯ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন এবং মহামারি থেকে দ্রুত পুনরুদ্ধারের পাশাপাশি বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক, স্থিতিস্থাপক এবং সবুজ উন্নয়নে সহায়তার জন্য এডিবির প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বৈঠকে শিজিন চেন বলেন, এডিবি স্বল্পোন্নত দেশের গ্রাজুয়েশন, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রাধিকার দেবে। যাতে ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের দেশে পরিণত হওয়া যায়।

এছাড়া সোমবার (৯ মে) রাজধানীর হোটেল ওয়েস্টিনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে মতবিনিময় করেন এবিডির ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন।

চেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের সঙ্গেও দেখা করেন। এসময় তিনি জানান, রেলপথের গতি বাড়াতে এবং বাংলাদেশ রেলওয়েকে ঢেলে সাজাতে বিনিয়োগে আগ্রহী এডিবি।

বৃহস্পতিবার (১২ মে) নিজ কার্যালয়ে এডিবির ভাইস প্রেসিডেন্টের সঙ্গে মতবিনিময় সভা করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এসময় পরিকল্পনামন্ত্রীকে এবিডির ভাইস প্রেসিডেন্ট জানান, এবছর বাজেট সহায়তা হিসেবে এডিবি ৫০ কোটি ডলার দেবে। আগামী বছরও একই পরিমাণে বাজেট সহায়তা করবে।

রোববার (৮ মে) রাতে বাংলাদেশে আসেন এডিবির ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন। টানা ছয়দিনের সফর শেষে ১৩ মে ঢাকা ত্যাগ করেন।

ঝালকাঠি আজকাল