• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

বিকিরণ প্রযুক্তির বিনিময় সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ ও ভারত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ মে ২০২২  

ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগে সহযোগিতার ইচ্ছার কথা জানিয়েছে বাংলাদেশ ও ভারত।

এ সময় দুই পক্ষই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে চলমান সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেছে এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছে।

গত ১১-১২ মে ঢাকায় পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার সংক্রান্ত যৌথ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন জিসিএনইপির উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান রণজিৎ কুমার এবং বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এনপি) মো. আলী হোসেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বর্তমানে নিয়োজিত ভারতীয় বিশেষজ্ঞরা যে সেবা দিচ্ছেন তার জন্য বাংলাদেশের পক্ষ কৃতজ্ঞতা প্রকাশ করে।

উভয় পক্ষই ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগে সহযোগিতার জন্য তাদের ইচ্ছার কথা জানিয়েছে।

শুক্রবার ঢাকায় ভারতীয় হাইকমিশন বলেছে, বৈঠকটি ফলপ্রসূ ছিল। স্বাস্থ্য, কৃষি,পানি বিশুদ্ধকরণসহ সক্ষমতা বৃদ্ধি ও প্রশিক্ষণের ক্ষেত্রে পারমাণবিক শক্তি প্রয়োগের শান্তিপূর্ণ ব্যবহারে আমাদের দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়গুলোও আলোচনায় অন্তর্ভুক্ত ছিল।

ঝালকাঠি আজকাল