• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

শহিদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২১  

শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজধানীর মিরপুর শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও রায়ের বাজার বধ্যভূমিতে জনতার ঢল নেমেছে।

শহিদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে কাক ডাকা ভোরে স্মৃতিসৌধ-বধ্যভূমিতে জনতার এ ঢল নামে। 

মঙ্গলবার ভোর থেকেই শহিদ বুদ্ধিজীবীদের স্মৃতি বিজড়িত স্থান দুটিতে এমনই চিত্র দেখা গেছে।

বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিলে শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে আসেন। এরপর পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহিদ ‍বুদ্ধিজীবীদের প্রতি তারা শ্রদ্ধা নিবেদন করেন।

আওয়ামী লীগসহ দেশের অন্যান্য রাজনৈতিক দলকে শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করতে দেখা গেছে।

এদিকে রায়ের বাজারের বধ্যভূমিতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। একই সঙ্গে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্তস্তবক অর্পণের মাধ্যমে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। 

স্মৃতিসৌধ ও বধ্যভূমিতে আসা অনেকে বলেন, দেশ স্বাধীন হওয়ার মাত্র দুইদিন আগে বাঙালি বুদ্ধিজীবীদের হত্যা একটি ন্যাক্কারজনক ঘটনা। একটি দেশের ভবিষ্যতকে অন্ধকারে ঢেলে দিতে পরিকল্পিতভাবে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। 

তারা বলেন, দেশে এখনো স্বাধীনতাবিরোধী শক্তি সক্রিয় রয়েছে। বাংলাদেশের স্বাধীনতাকে খর্ব করতে নানা সময় তারা অপতৎপরতা চালাচ্ছে। এ তৎপরতা রোধে আমাদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে, জানাতে হবে। এ ব্যাপারে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আরো এগিয়ে আসতে হবে। মুক্তিযুদ্ধের বিষয়গুলোকে আরো বেশি পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করতে হবে।

ঝালকাঠি আজকাল