• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

বাংলাদেশ এক সল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে এসে পৌছেছে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২১  

পানি সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম-এমপি বলেছেন, এটা বিজয়ের মাস, আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্ব আমরা বিজয় অর্জন করেছিলাম। এইসময়ে আমরা জাতির পিতার জন্মশতবার্ষিকীও পালন করছি।সুতরাং এই বছরটি অন্য যে কোন বছরের থেকে অনেক গুরুত্বপুর্ণ।বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার সপ্ন দেখেছিলেন, সেই সপ্ন বাস্তবায়নে তার কন্যা জননেত্রী শেখ হাসিনা রাত-দিন কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধু দেশটা স্বাধীন করেছিলেন এবং শক্ত ভিত রচনা করেছিলেন। সেই ভিতের ওপর তার কন্যা ৯৬ সাল থেকে কাজ করে আসছেন। বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি না।

রোববার, ১২ ডিসেম্বর  বরিশাল নগরীর শের ই বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের নবনির্মিত ৫ম তলা বিশিষ্ট ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় প্রতিমন্ত্রী আরো বলেন,বাংলাদেশ এক সল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে এসে পৌছেছে। আগামী ২০৩০ সালের ভেতরে বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশে পৌছাবে এবং ২০৪১ সালের মধ্যে আমরা সমৃদ্ধশালী দেশে পৌছাবো। ব্রিটিশ এক সমীক্ষায় বলা হয়েছে- ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ পৃথিবীর ২৫ তম অর্থনীতিতে সমৃদ্ধশালী দেশ হিসেবে প্রকাশ পাবে।তাহলে বলেন- যে বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলা হতো, সেই বাংলাদেশে যদি ২০৩০ সালের ভেতরে যদি বিশ্বের ২৫ তম অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ হিসেবে আত্মপ্রকাশ করে তাহলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদৌলতে আমরা কোথা থেকে কোথায় পৌছেছি।

তিনি বলেন, বাংলাদেশের গ্রামে-গঞ্জে যেখানে যাবেন সেখানেই দেখবেন বিদ্যালয়ভবনগুলো কত সুন্দর। সেখানে ছাত্র-ছাত্রীরা পড়াশুনা করতে আগ্রহ প্রকাশ করছে। আগে একসময় ছিলো ছিন্নমূল ছেলে-মেয়েরা স্কুলে যেতে চাইতো না।মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় শিক্ষা মন্ত্রনালয় তাদের স্কুলে আনতে বিভিন্ন ধরনের উৎসাহ প্রনোদনা দিচ্ছে, স্কুলে টিফিন দেয়া হচ্ছে। প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় সাড়ে ৪ কোটি ছাত্র-ছাত্রীদের হাতে বছরের প্রথমদিনে ৩৬ কোটি বই তুলে দেয়া হয়। যেটা বাংলাদেশের ইতিহাসে কখনো ছিলো না। শুধু অতীত নিয়ে আলোচনা করলে হবে না, ভবিষ্যত নিয়ে চিন্তা করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের ভবিষ্যতের চিন্তা করতে শিখিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ এখন পৃথিবীর বুকে মাথা উচু করে দাড়াতে সক্ষম হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ যখনই ক্ষমতায় আসে তখনই দক্ষিনাঞ্চলের উন্নয়ন হয়। ১০-২০ বছর আগে পদ্মায় সেতু হবে দক্ষিনাঞ্চলের মানুষ কখনো ভাবিনি, কিন্তু আগামীবছর ইনশ্আল্লাহ এ সেতু দিয়ে গাড়ি নিয়ে পার হবে দক্ষিনাঞ্চলের মানুষ।

শিক্ষার্থীদের জন্য তিনি বলেন, ভবিষ্যতের জন্য তোমরা নিজেদের প্রস্তুত করো। কারন বাংলাদেশে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে, আমরা শিল্পোউন্নয়ন দেশে চলে যাচ্ছি, কিন্তু আমরা শিক্ষা-দিক্ষায় জ্ঞান লাভ করতে না পারলে ওইসকল জায়গায় চাকুরি পাওয়া কঠিন হয়ে যাবে।শুধু সার্টিফিকেট থাকলে কাজ হবে না।এজন্য সঠিক যোগ্যতাও অর্জন করতে হবে।

এসময় তিনি অভিভাবকদের উদ্দেশ্য করে বলেন, আপনাদের সন্তানদের সঠিকভাবে পড়াশুনা করান। যাতে করে বাংলাদেশে বিশেষ করে পায়রা বন্দর হলে দক্ষিনাঞ্চলে যে শিল্প কারখানা গড়ে উঠতে তাতে যেন তারা কাজ করতে পারে।

এসময় মাদক নিয়ে তিনি বলেন, মাদককে না বলুন, আপনার সন্তান কি করছে খেয়াল রাখুন। মাদক সেবনকারী ও ব্যবসায়ীকে না বলুন। সোনার বাংলা গড়তে হলে আমাদের মাদক ছাড়তে হবে, চাঁদাবাজি, সন্ত্রাস ছাড়তে হবে। মাদক ও সন্ত্রানের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে।আপনারা সোচ্চার না হলে আপনার ছেলেমেয়েদের ভবিষ্যত অন্ধকার হবে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব জিয়াউর রহমান বিপ্লবের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক হারুন অর রশিদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা প্রকৌলশ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর আলম, শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস, মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আমির হোসেন মোহন, মহানগর যুবলীগের আহ্বায়ক নিজামুল ইসলাম নিজাম, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন, ১,৪,২৩,২৪,২৬,২৮ ও ২৯নং ওয়ার্ড কাউন্সিলর, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য ইখতিয়ার বাবু,  জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ, মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অশিম দেওয়ান প্রমুখ।

ঝালকাঠি আজকাল