• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

এশিয়ায় প্রভাবশালী দেশের তালিকায় বাংলাদেশ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২১  

এশিয়ায় প্রভাবশালী দেশের তালিকা প্রকাশ করেছে লোই ইনস্টিটিউট। তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট। দ্বিতীয় স্থানে চীন, তৃতীয় জাপান ও চতুর্থ স্থানে আছে ভারত। র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯তম। বাংলাদেশের চেয়ে চার ধাপ এগিয়ে পঞ্চদশ স্থানে রয়েছে পাকিস্তান। বাংলাদেশের পরে আছে শ্রীলংকা, মায়ানমার এবং নেপাল।

প্রতিবছর লোই ইনস্টিটিউট মহাদেশ ভিত্তিক প্রভাবশালী দেশের তালিকা প্রকাশ করে থাকে। এরই ধারাবাহিকতায় রোববার এশিয়ার প্রভাবশালী দেশের সূচক প্রকাশ করেছে সংস্থাটি। নির্দিষ্ট অঞ্চলে কোনো দেশের ব্যবসাবাণিজ্য, সামরিক ও কূটনৈতিক তৎপরাতার ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়।

এর আগে গত বছর এশিয়ায় প্রভাবশালী দেশগুলোর তালিকার শীর্ষে ছিল চীন, দ্বিতীয় ছিল ভারত। আগের বছরে তিন নম্বরে থাকা যুক্তরাষ্ট্র এবার ওঠে এসেছে শীর্ষস্থানে। করোনা মহামারি চলাকালীন এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীন ও ভারত তাদের সার্বিক প্রভাব অনেকটা হারিয়েছে। এ বিষয়ে ​লোই ইনস্টিটিউটের প্রতিবেদনে বলা হয়েছে যে, মহামারির সময়ে আন্তর্জাতিক অবস্থানের পরিবর্তন হয়েছে। এশিয়ায় আর্থিক, সামরিক, কূটনৈতিক ক্ষেত্রে চীন ও ভারত তাদের ক্ষমতা হারিয়েছে। যুক্তরাষ্ট্র শক্তিধর হয়েছে। জো বাইডেন প্রশাসন এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবকটি ক্ষেত্রে এগিয়েছে।

ঝালকাঠি আজকাল