• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

পিছিয়ে যাচ্ছে ডিসি সম্মেলন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৫ জুলাই ২০২০  

প্রতিবছরের মতো এবারও জুলাইয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন হওয়ার কথা ছিল। মাঠ প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মকর্তা জেলা প্রশাসকদের নিয়ে এই সম্মেলন আয়োজন করা হয়। কিন্তু করোনা দূর্যোগের কারণে চলতি মাসে অনুষ্ঠেয় ডিসি সম্মেলন স্থগিত করা হচ্ছে। রোববার (৫ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) আ. গাফফার খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, করোনার কারণে জুলাইতে ডিসি সম্মেলন হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলেই সম্মেলনের আয়োজন করা হবে। আর করোনা পরিস্থিতি উন্নতি না হলে স্বাস্থ্যবিধি মেনে নভেম্বর মাসের শেষ সময়ে এই সম্মেলন হতে পারে। এর আগেই দেশের অবস্থা স্বাভাবিক হলে ডিসি সম্মেলনও আগে আয়োজনের পরিকল্পনা রয়েছে সরকারের। তবে এবছরের মধ্যেই সরকার মাঠপ্রশাসনের এই গুরুত্বপূর্ণ সম্মেলন শেষ করবে।

ডিসিদের বার্ষিক সম্মেলন জাতীয় পঞ্জিকার একটি গুরুত্বপূর্ণ পর্ব। প্রতিবছরের জুলাইয়ে প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা অনুযায়ী এসময় বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তী সম্মেলনের আগে সেই সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই প্রথমবারের মতো এ সম্মেলন জুলাইতে অনুষ্ঠিত হচ্ছে না। রেওয়াজ অনুযায়ী প্রতিবছর প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সম্মেলন উদ্বোধন করা হয়। এরপর মুক্ত আলোচনায় মাঠ প্রশাসন সংক্রান্ত গুরুত্বপূর্ণ জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ডিসিদের কথা শোনেন ও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এই সম্মেলনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দিক-নির্দেশনা গ্রহণ করেন ডিসিরা। এটা হয় বঙ্গভবনের দরবার হলে। ডিসি সম্মেলন চলাকালে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিবরা বিভিন্ন অধিবেশনে উপস্থিত থেকে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মূল্যবান উপদেশ ও দিক-নির্দেশনা দিয়ে থাকেন।

কর্ম অধিবেশনগুলো হয় সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব। বিগত বছরগুলোতে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন অনুষ্ঠিত হলেও গতবছরের সম্মেলন হয় পাঁচ দিনব্যাপী। এর আগের বছর ২০১৮ সালে হয়েছিল চারদিনব্যাপী।

ঝালকাঠি আজকাল