• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

প্রায় ২ লাখ মুক্তিযোদ্ধা এবার নববর্ষের ভাতা পাচ্ছেন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

সারাদেশে প্রায় ২ লাখ মুক্তিযোদ্ধা এবার নববর্ষের ভাতা পাচ্ছেন। ৬৪ জেলায় এক লাখ ৮৯ হাজার ৯০৫ মুক্তিযোদ্ধার জন্য ৩৭ কোটি ৯৮ লাখ ১০ হাজার টাকা ছাড়ের মঞ্জুরিপত্র সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

প্রত্যেক মুক্তিযোদ্ধা ২ হাজার টাকা করে নববর্ষ ভাতা পাচ্ছেন। জেলা প্রশাসকরা তার জেলার অনুকূলে মুক্তিযোদ্ধাদের জন্য বাংলা নববর্ষ ভাতা হিসেবে বরাদ্দ করা অর্থ আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসেবে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয় থেকে উত্তোলন করে সোনালী/জনতা/অগ্রণী/বাংলাদেশ কৃষি/রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মাধ্যমে ‘মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা’ হিসাব খুলে বিতরণের ব্যবস্থা গ্রহণ করবেন।

২০১৭ সালের ১২ জুনের জারি করা পরিপত্রের আলোকে জেলা প্রশাসক ফেরত প্রদানকৃত মুক্তিযোদ্ধাদের কাগজপত্র যাচাই-বাছাই করে বিধি মোতাবেক ভাতা প্রদান করবেন। যাচাই-বাছাইকালে বিদ্যমান নীতিমালা ও এ বিষয়ে জারিকৃত পরিপত্র আলোকে কোন মুক্তিযোদ্ধা ভাতা প্রাপ্তির যোগ্য বিবেচিত না হলে বরাদ্দ করা অর্থ বিতরণ না করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অনুকূলে জমা দিয়ে মন্ত্রণালয়ে অবহিত করতে হবে।

সম্মানীভাতা উৎসব ভাতা পরিশোধে সব আর্থিক বিধিবিধান ও সরকারের নিয়মাচার অনুসরণ করতে হবে। অর্থব্যয় কোনো অনিয়ম হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবে বলে মঞ্জুরিপত্রে উল্লেখ করা হয়েছে।

ঝালকাঠি আজকাল