• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গনশুনানী

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

ঝালকাঠি প্রতিনিধি: প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) অপরাজেয়-বাংলাদেশ ঝালকাঠি ও জেলা লিগ্যাল এইড কমিটির সাথে যৌথ আয়োজনে ঝালকাঠি জেলাার ঝালকাঠি সদর উপজেলার ০৮ নং গাবখান ধানসিগি ইউনিয়ন পরিষদে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গনশুনানী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ আবুল কালাম, চেয়ারম্যান, গাবখান ধানসিড়ি ইউনিয়ন, ঝালকাঠি সদর, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জনাব  আমিরুল ইসলাম, বিজ্ঞ সিনিয়র সহকারি জজ ও জেলা লিগ্যাল এইড অফিসা, ঝালকাঠি, আরো উপস্থিত ছিলেন গাজী সামসুল আরেফিন, প্রোগ্রাম সমন্বয়কারী, পিপিজে প্রজেক্ট, অপরাজেয়-বাংলাদেশ, ঝালকাঠি। এছাড়া আরো উপস্থিত ছিলেন ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্য বৃন্দ, ইউনিয়ন পরিষদ সদস্য বৃন্দ ও আইনগত সহায়তা প্রার্থী। সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গনশুনানী লক্ষ্য ও উদ্দেশ্য এবং পিপিজে প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন গাজী সামসুল আরেফিন, প্রোগ্রাম সমন্বয়কারী, পিপিজে প্রজেক্ট, অপরাজেয়-বাংলাদেশ, ঝালকাঠি।
 

প্রধান অতিথি জনাব আমিরুল ইসলাম, বিজ্ঞ সিনিয়র সহকারি জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার, ঝালকাঠি বলেন-সরকার গরিব অসহায় জনগনকে বিনামূল্যে আইগত সহায়তা প্রদানে জন্য আইনগত সহায়তা আইন -২০০০ প্রনয়ন করেছেন এবং ৬৪টি জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করেছেন। প্রতিটি অফিসে একজন লিগ্যাল এই অফিসারকে দায়িত্ব দিয়েছে যিনি পদমর্যাদায় সিনিয়র সহকারি জজ। এই অফিসে প্রধান কাজ হচ্ছে আইনগত পরামর্শ দেয়া এবং বিকল্প বিরোধ নিস্পত্তি করা।
জনাব মোঃ আবুল কালাম, চেয়ারম্যান, গাবখান ধানসিড়ি ইউনিয়ন, ঝালকাঠি সদও বলেন সরকার আইনগত সহায়তা আইন প্রনয়ন করেছে এবং ২৮ এপ্রিলকে জাতিয় আইনগত সহায়তা দিবস ঘোষনা করেছেন। প্রতিটি ইউনিয়নে ইউনিন লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির কাজ হচ্ছে আইনগত সেবা প্রার্থীদের জেলা লিগ্যাল এইড অফিসে প্রেরণ করা। আইনগত সহায়ত বিষয় প্রচার প্রচারন করা। যাতে অধিক মানুষ আইনগত সহায়তা সম্পকে জানে এবং প্রয়োজনে সেবা গ্রহণ করতে পারে।
সবশেষে প্রধান অতিথি জনাব আমিরুল ইসলাম, বিজ্ঞ সিনিয়র সহকারি জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার উপস্থিতি আইনগত সহায়তা প্রার্থীদের পারিবারিক, দেওয়ানি ও ফৌজদারি বিভিন্ন সমস্যা সম্পকে শোনে এবং আইনগত পরামর্শ প্রদান করেন।

 

ঝালকাঠি আজকাল