• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

ঈদ রান্নায় রকমারি

গরুর মাংসের আচারি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ জুলাই ২০২০  

কোরবানির ঈদ মানেই গরু কিংবা খাসির মাংসের নানান পদ। অনেকেই ভিন্ন ভিন্ন আইটেম তৈরি করেন গরুর মাংস দিয়ে। যা বেশ মুখরোচকও হয়। তবে আজ আপনাদের জন্য রয়েছে খুবই সুস্বাদু একটি রেসিপি।

আচারি মাংস খেয়েছেন নিশ্চয়ই? খেতে দারুণ মজা এই পদটি। পরিবারের সবার জন্য খুবই সুস্বাদু এই রেসিপিটি তৈরি করতে পারেন এবারের ঈদেই। আর এর জন্য জেনে নেয়া জরুরি এর সহজ রেসিপিটি। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন আচারি মাংস- 

উপকরণ: আধা কেজি জলপাইয়ের আচার, গরুর মাংস এক কেজি, তেল আধা কাপ, আদা বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ বাটা সিকি কাপ, হলুদ গুঁড়া দুই চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: মাংস ছোট ছোট টুকরা করে নিন। মাংসে তেল, লবণসহ সব মশলা একসঙ্গে মেশান। এবার সিদ্ধ হওয়ার জন্য পানি দিয়ে চুলায় দিন। ঢেকে অল্প আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত কষাতে থাকুন। পানি সম্পূর্ণ শুকিয়ে মাংস ভাজা ভাজা হলে সব আচার ঢেলে দিন। মাংস ফুটে উঠলে আঁচ কমিয়ে দমে রাখুন। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু আচারি মাংস। পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে খেতে দারুণ লাগে এই আচারি মাংস। 

ঝালকাঠি আজকাল