• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

ইফতার আয়োজন

ইনস্ট্যান্ট জিলাপী

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৭ মে ২০২০  

উপকরণঃ
    
ক। সিরার জন্যে ঃ  চিনি- ১.৫ কাপ, পানি- ১ কাপ, ঘি- ১ টেবিল চামচ, লেবুর রস- ১ টেবিল চামচ।

খ। জিলাপীর জন্যেঃ ময়দা-১ কাপ, বেসন-১ টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার-১ টেবিল চামচ, ইষ্ট-১ টেবিল চামচ, চিনি-১ টেবিল চামচ, টক দই-১/৩ কাপ, ফুড কালার পছন্দমত রংয়ের-৫/৬ ফোঁটা, লবণ- সামান্য, তেল-২ টেবিল চামচ, হালকা গরম পানি- ১ কাপ।

গ। ভাজার জন্যেঃ  ২ কাপ তেল ও ১ টেবিল চামচ ঘি।  

প্রস্তুত প্রনালীঃ

ক। সিরা তৈরীঃ  চিনি ও পানি চুলায় চাপান। লেবুর রস ও ঘি দিয়ে নাড়তে থাকুন। ফুটে ওঠার পর ৮/১০ মিনিট জ্বাল দিয়ে ২ তারের সিরা তৈরী করুন।  

খ। জিলাপী তৈরীঃ সব শুকনা উপকরণ- ময়দা, চালের গুড়া, ইষ্ট, চিনি ও লবণ নেড়েচেড়ে মিশিয়ে দিন। টকদই ও তেল দিয়ে মিশান। হালকা গরম পানি অল্প অল্প করে দিয়ে মিশ্রনটি ভাল করে ফেটান। ফুড কালার মিশিয়ে মিশ্রনটি রেখে দিন ১৫ মিনিট। একটা জিপলক পলিথিনের এক কোনায় মিশ্রনটা ঢেলে কোণা কেটে ছিদ্র বানিয়ে নিন। অন্যদিকে চুলায় তেল ও ঘি মিশিয়ে গরম করে হাত ঘুরিয়ে জিপলক পলিথিন থেকে জিলাপীর শেপে মিশ্রন দিন। প্যান ভরে বেশ কয়েকটি দিন। মাঝারী আঁচে উল্টে পাল্টে হালকা সোনালী করে ভেজে তুলুন। সঙ্গে সঙ্গে এই জিলাপী হালকা গরম সিরায় দিন। এপাশ-ওপাশ উল্টে সঙ্গে সঙ্গে তুলে নিন।

 

ঝালকাঠি আজকাল