• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

ইফতারে প্রাণ জুড়াবে বাঙ্গির শরবত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৪  

বাঙ্গির পুষ্টিগুণ অনেক। স্বাদে ততটা মিষ্টি না হলেও, এটি শরীর ঠান্ডা রাখার পাশাপাশি পানিশূন্যতা দূর করে। বাঙ্গতে আছে ভিটামিন সি, শর্করা ও ক্যারোটিন। যা উচ্চ রক্তচাপ থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্য দূর হয়। এছাড়া নিয়মিত বাঙ্গির শরবত খেলে খাবারে অরুচি, নিদ্রাহীনতা, আলসার ও অ্যাসিডিটি দূর হয়।

এতে নেই কোনো চর্বি বা কোলেস্টেরল। তাই বাঙ্গি খেলে মুটিয়ে যাওয়ার ভয় নেই একেবারেই। বাজারে এখন বাঙ্গি সহজলভ্য। গরমে ও ইফতারে প্রশান্তি পেতে এ সময় খেতে পারেন এ ফলটি। অনেকেই বাঙ্গি খেতে পছন্দ করে না। তারা চাইলেই তৈরি করে নিতে পারে বাঙ্গির মজাদার শরবত। জেনে নিন তৈরির রেসিপি-

উপকরণ

১. বাঙ্গির টুকরো ২ কাপ
২. চিনি ২ টেবিল চামচ
৩. লেবুর রস এক চা চামচ
৪. দই এক টেবিল চামচ
৩. বিট লবণ এক চিমটি
৪. বরফ কিউব পরিমাণমতো ও
৫. পুদিনা পাতা।

পদ্ধতি

প্রথমে বাঙ্গি কেটে টুকরো করে নিন। এরপর ব্লেন্ডারে বাঙ্গি, চিনি, দই, লেবুর রস ও বিট লবণ একসঙ্গে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। বেশি ঘন হলে প্রয়োজন অনুসারে পানি মিশিয়ে নিয়ে ভালো করে ব্লেন্ড করুন।

খেয়াল রাখবেন যাতে মিশ্রণটি একটু পাতলা হয়। তাহলে ছেঁকে নিতে সুবিধা হবে। এরপর ছেঁকে নিন গ্লাসে। বরফ কুচি ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বাঙ্গির শরবত। ইফতারে বাঙ্গির শরবত মুহূর্তেই প্রশান্তি আনবে।

ঝালকাঠি আজকাল