• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

ঐতিহ্যবাহী মলিদা তৈরির রেসিপি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪  

ইফতারে ঠান্ডা ঠান্ডা বাহারি পানীয় না থাকলে অনেকেরই চলে না। যারা এরই মধ্যে ইফতারে এক ধরনের পানীয় পান করে একঘেয়েমী বোধ করছেন, তারা চাইলে তৈরি করতে পারেন বরিশালের ঐতিহ্যবাহী মলিদা।

মলিদা হলো বরিশালের একটি জনপ্রিয় পানীয়। এই অঞ্চলের বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে মলিদা পান করার চল অনেক পুরোনো। তবে বর্তমান প্রজন্মের অনেকে এই মলিদার সঙ্গে পরিচিত নন। চলুন জেনে নেয়া যাক মলিদা তৈরির রেসিপি-

মলিদা রেসিপি তৈরির উপকরণ

১. পোলাওয়ের চাল বাটা ১ কাপ
২. নারকেল বাটা ২ টেবিল চামচ
৩. ভিজিয়ে রাখা চিড়া আধা কাপ
৪. ঠান্ডা তরল দুধ ২ কাপ
৫. ডাবের পানি ১ কাপ
৬. আদা বাটা ১ চা চামচ
৭. চিনি আধা কাপ ও
৮. লবণ পরিমাণমতো।

মলিদা রেসিপি তৈরির পদ্ধতি

একটি পাত্রে প্রথমে পোলাওয়ের চাল বাটা, নারকেল বাটা ও চিড়া মিশিয়ে হাত দিয়ে ভালো করে মথে নিন, যেন সবগুলো উপাদান একসঙ্গে মিশে যায়।

আরেকটি পাত্রে তরল দুধ, ডাবের পানি ও চিনি মিশিয়ে সম্পূর্ণরূপে চিনি না মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। দুধের মিশ্রণে চাল, নারিকেল ও চিড়ার মিশ্রণটি অল্প অল্প করে মিশিয়ে নাড়তে থাকুন।
সবগুলো মিশ্রণ ঢালার পর লবণ ও আদা বাটা দিয়ে ৫ মিনিট ভালো করে নাড়ুন। চাইলে ব্লেন্ডারেও ব্লেন্ড করে তৈরি করে নিতে পারেন। এবার পছন্দমতো গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু মলিদা।

ঝালকাঠি আজকাল