• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী

ইফতারে বানিয়ে ফেলুন ‘ফ্রুট ইয়োগার্ট’

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ মার্চ ২০২৪  

ইফতারে স্বাস্হ্যের কথা চিন্তা করে বাহারি স্বাদের ফল কমবেশি সবাই খান। আর এ ফল দিয়ে কিন্তু দারুণ সব পদও তৈরি করা যায়, তার মধ্যে সহজ ও সবচেয়ে স্বাস্থ্যকর হলো ‘ফ্রুট ইয়োগার্ট’।
ঘরে থাকা কয়েকটি মিষ্টিজাতীয় ফল দিয়েই তৈরি করা যায় এই ফ্রুট ইয়োগার্ট। এটি খেতেও যেমন সুস্বাদু আবার স্বাস্থ্যকরও বটে। মাত্র কয়েকটি উপকরণ দিয়েই ইফতারের ঠিক কয়েক ঘণ্টা আগে এটি তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন।

এরপর ইফতারে দেহ-মন ঠান্ডা করতে পরিবেশন করুন ফ্রুট ইয়োগার্ট। এটি মুখে দেওয়ার পরপরই স্বস্তি মিলবে, একই সঙ্গে শক্তিও।

তো চলুন আর দেরি নয়; এবার জেনে নেওয়া যাক রেসিপিটি

উপকরণ

১. টকদই ২৫০ গ্রাম/১ কাপ (পানি ঝরানো)
২. ক্রিম ১ টিন (ডানো বা নেসলে)
৩. কন্ডেন্সড মিল্ক/মধু স্বাদ অনুযায়ী
৪. কমলার রস ১/৪ কাপ
৫. আপেল, তরমুজ, নাসপাতি, আঙুর, স্ট্রবেরি, সফেদা বা যে কোনো মিষ্টি ফলের কিউব ৩ কাপ ও
৬. নারকেল কুঁচি ইচ্ছানুযায়ী।

প্রণালী

> একটি বাটিতে ক্রিম, পানি ঝরানো টকদই ও কন্ডেন্সড মিল্ক ভালো করে মিশিয়ে নিন। কনডেন্স মিল্ক না দিতে চাইলে চাইলে শুধু মধু ব্যবহার করতে পারেন।

> ফলগুলো ছোট করে কেটে কমলার রস মিশিয়ে মেখে নিন। এবার ক্রিমের মিশ্রণের সঙ্গে ফলের কিউব দিয়ে মিশিয়ে নিন। এখন নারকেল দিয়ে মিশিয়ে ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

ঝালকাঠি আজকাল