• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

রাঁধুন ‘বাদশাহি মুরগি’, দেখুন রেসিপি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২৪  

মুরগির মাংস দিয়ে রোস্ট, রেজালা, কারি, ঝোল তরকারিসহ নানা পদ প্রায় সবারই পছন্দ। তবে কখনো কি মুরগির মাংসের বিশেষ এক পদ বাদশাহি মুরগি খেয়েছেন?
খুবই সুস্বাদু ও মজাদার এই পদ ভাত, পোলাও, রুটি-পরোটার সঙ্গে খেতে দারুণ স্বাদ লাগবে। আর তাই আজ ঘরে থাকা কয়েকটি উপকরণ দিয়েই দারুণ স্বাদের এই পদটি তৈরি করতে পারবেন।

তো এবার দেখে নিন রেসিপিটি-

উপকরণ

১. মুরগির মাংস ১ কেজি
২. পেঁয়াজ কুচি ৫০০ গ্রাম (লম্বা করে কাটা)
৩. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
৪. রসুন ৭-৮ কোয়া
৫. আদা ২ ইঞ্চি মাপের
৬. টমেটো ২টি
৭. ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ
৮. হলুদ গুঁড়া আধা চা চামচ
৯. মরিচের গুঁড়া ২ চা চামচ
১০. পাতিলেবু ১টি
১১. ধনেপাতা আধা কাপ
১২. শাহি গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ
১৩. লবণ ও চিনি স্বাদমতো
১৪. গোটা জিরা ১ চা চামচ
১৫. তেজপাতা ৩টি
১৬. শুকনো মরিচ ২টি
১৭. পোস্ত ২ টেবিল চামচ
১৮. চারমগজ ২ টেবিল চামচ
১৯. কাজুবাদাম ১০-১২টি
২০. কিশমিশ ১০-১২টি
২১. সরিষার তেল ২০০ গ্রাম ও
২২. মিষ্টি আতর ২ ফোঁটা।

প্রণালী

> প্রথমে পেঁয়াজ কুচি করে কেটে রাখুন। এবার আলাদা আলাদা করে রসুন, আদা, ধনেপাতা, পোস্ত, চারমগজ, কাজুবাদাম ও কিশমিশ বেটে রাখুন। সরিষার তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা বানিয়ে আলাদা করে তুলে রাখুন।

> এরপর মুরগির মাংস ভালো করে ধুয়ে পাতিলেবুর রস, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, হলুদ গুঁড়া আর দু’চামচ তেল দিয়ে মেখে ঘণ্টাখানেক রেখে দিন।

> কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, শুকনো মরিচ, গোটা জিরা আর চিনি ফোড়ন দিন। এবার মেরিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর টমেটো দিয়ে নাড়াচাড়া করুন।

> মাংস থেকে তেল ছেড়ে এলে এতে সব বাটা মসলা আর স্বাদ মতো লবণ দিন। মাংস সেদ্ধ হয়ে এলে নেড়েচেড়ে উপর থেকে বেরেস্তা আর শাহী গরম মসলা গুঁড়া আর মিষ্টি আতর ছড়িয়ে দিন।

> মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করে গরম গরম পরিবেশন করুন বাদশাহি মুরগি।

ঝালকাঠি আজকাল