• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

রাজাপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৬ জুলাই ২০২০  

রাজাপুর প্রতিনিধিঃ ‘মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন’ প্রতিপাদ্য ধারণ করে সারা দেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচি শুরু হয়েছে। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় প্রতিটি উপজেলায় স্বাস্থ্যবিধি মেনে অন্ততপক্ষে একটি করে ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা রোপণের মাধ্যমে কর্মসূচি শুরু করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ি এ উপলক্ষে সবুজের শহর রাজাপুরকে আরো সবুজ ও প্রাকৃতিক বন্ধন হিসাবে গড়ে তুলতে সারাদেশের ন্যায় রাজাপুরেও বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) বেলা সাড়ে ১২টায় উপজেলা পরিষদ শিশু পার্ক এলাকায় এ বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করা হয়। গাছের চারা রোপণের উদ্বোধন করেন স্থানীয় উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ মনিরউজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোহাগ হাওলাদার, রাজাপুর সরকারি কলেজের অধ্যক্ষ গোলাম বারি খান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিয়া হায়দার খান লিটন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, উপজেলা বন বিভাগের সহকারি বন সংরক্ষক আলমগীর হোসেন, ক্রিয়া সংস্থার সাধারন সম্পাদক ফকরুল ইসলাম খান প্রমুখ। 

এ বছর মুজিববর্ষ উপলক্ষে রাজাপুর উপজেলায় বিভিন্ন প্রজাতির ২০,৩২৫টি চারা বন বিভাগের মাধ্যমে সংসদ সদস্যদের নির্দেশনা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানে রোপণের জন্য বিতরণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে। উপজেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির মাধ্যমে এ চারা বিনামূল্যে বিতরণ করা হবে এবং আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে চারা রোপণ শেষ করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। গাছের চারার মধ্যে ৫০ শতাংশ ফলজ এবং বাকী ৫০ শতাংশ বনজ, ঔষধি ও শোভাবর্ধণকারী। কোনো বিদেশি প্রজাতির গাছের চারা লাগানো যাবে না।

ঝালকাঠি আজকাল