• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠির সুগন্ধা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৪  

ঝালকাঠি প্রতিনিধি: ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে উৎসবমুখর পরিবেশে ঝালকাঠিতে অনুষ্ঠতি হয়ে গলে গ্রাম বাংলার ঐহত্যিবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।জাঁকজমকপূর্ণ এমন নৌকাবাইচকে ঘিরে পুরো এলাকায় উৎসবের আমেজে মেতে উঠে। আশপাশের এলাকা থেকেও অসংখ্য মানুষ এই আয়োজন দেখতে সুগন্ধা নদীর দুই পাড়ে ভীড় জমায়। বিভিন্ন এলাকা থেকে আসা বাহারি নৌকা আর রং বেরঙ্গের পোশাক পরে প্রতিযোগিতারা নৌকাবাইচে অংশ নেন।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ঝালকাঠির সুগন্ধা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন। ঐতিহ্যবাহি এ নৌকা বাইচে অংশ নেয় বিভিন্ন এলাকা থেকে আসা ৭টি নৌকা। নৌকা বাইচ দেখতে সুগন্ধা নদীর দুই তীরে ভীর জমে বিভিন্ন বয়সের অসংখ্য মানুষের। মনমুদ্ধকর এ আয়োজন দেখে খুসি দর্শকরা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নৌকাগুলো সুগন্ধার চারনদীর মোহনা থেকে শুরু হয়ে ৫ কিলোমিটার অতিক্রম করে পৌর মিনি পার্ক এলাকায় গিয়ে শেষ হয়। জাঁকজমকপূর্ণ এমন নৌকাবাইচকে ঘিরে পুরো এলাকায় উৎসবের আমেজে মেতে উঠে শত শত নারী পুরুষ ও শিশু কিশোররা।

বৈঠার সলাৎ সলাৎ শব্দ আর বাদ্য যন্ত্রের তালে তালে জারি আর সারি গান গেয়ে মাঝি মাল্লারা প্রতিযোগিতায় অংশ নেন। নদীর দুই পাড়ে হাজারো মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন।

প্রতিযোগিতায় বিজয়ী দলকে পুরস্কার দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম। এসময় পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল,জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান উপস্থিত ছিলেন। প্রতিযোগীতায় বিজয়ী শেখেরহাট ইউনিয়ন পরিষদ প্রথম,সদর উপজেলা পরিষদ ২য় ও চেম্বার অফ কর্মাস ৩য় হয়।

প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম।এসময় তিনি প্রতিবছর ঐতিহ্যবাহি এ প্রতিযোগীতাটি আয়োজনের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন।
 এক সময়ের নদী মাত্রিক ঝালকাঠির এ ঐতিহ্য প্রতিবছর নৌকাবাইচ আয়োজনের দাবি উপভোগ কারীদের।

ঝালকাঠি আজকাল