• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

মুজিববর্ষ উপলক্ষে বিদেশের ৭৭ মিশনে ২৬১ কর্মসূচি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

 


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিদেশে বাংলাদেশের ৭৭টি মিশনে ২৬১টি কর্মসূচি বাছাই করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠক শেষে  এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুজিববর্ষ উপলক্ষে সংসদীয় কমিটির বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়েছে। চলতি বছরের ১৭ মার্চ হতে আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত বিশ্বব্যাপী যথাযথ মর্যাদায় মুজিববর্ষ পালনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানসহ আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠিতব্য কর্মসূচিতে বিভিন্ন দেশের এ পর্যন্ত ১৮ জন বিশিষ্ট ব্যক্তিবর্গ তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। তাদের মধ্যে বিভিন্ন দেশের বর্তমান ও সাবেক সরকার প্রধান, রাষ্ট্র ও সরকার প্রধানের প্রতিনিধি, রাজনীতিবিদ, আন্তর্জাতিক সংস্থার প্রধান, খ্যাতিমান ব্যক্তিত্ব রয়েছেন।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান  বলেন, মন্ত্রণালয় জানিয়েছে তারা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সভার আয়োজন, চিত্র প্রদর্শনী, বিদেশের বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন (ব্যাংকক, ওয়ারশ ও হাইডেলবার্গে ইতোমধ্যে স্থাপিত), চ্যান্সারি প্রাঙ্গণ ও আন্তর্জাতিক সংস্থার দফতরে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের উদ্যোগ উল্লেখযোগ্য। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে পররাষ্ট্র মন্ত্রণালয় বছরব্যাপী আন্তর্জাতিক সভার আয়োজন, চিত্র প্রদর্শনী, ঢাকায় বিদেশি দূতাবাসগুলোর সঙ্গে ক্রিকেট বা ফুটবল টুর্নামেন্ট আয়োজন, জাতীয় কন্স্যুলার সেবা সপ্তাহের আয়োজনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

জানা গেছে, চীন, মিয়ানমার ও বাংলাদেশের সমন্বিত উদ্যোগে রোহিঙ্গা সমস্যা সমাধানের সুপারিশ করে কমিটি। এছাড়া দেশের অভ্যন্তরে এবং বিদেশে মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কমিটির সদস্যদের সম্পৃক্ত করার সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য ও মন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।

ঝালকাঠি আজকাল