• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

দেশের প্রথম ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২ জুন ২০২০  

দীর্ঘ আড়াই মাসেরও বেশি সময় পর একনেক বৈঠক অনুষ্ঠিত হয়েছে ভার্চ্যুয়ালই। দেশের ইতিহাসে এভাবে একনেক বৈঠক এবারই প্রথম হয়েছে। এতে ১৬ হাজার ২৭৬ কোটি টাকা ব্যয় ধরে ১০ প্রকল্প অনুমোদন করা হয়েছে।

মঙ্গলবার (০২ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপাসন শেখ হাসিনা।

গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সংযুক্ত ছিলেন।

অনুমোদন পাওয়া প্রকল্পগুলো:
তিন হাজার ১২৮ কোটি টাকা ব্যয়ে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম এবং প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প তৃতীয় পর্যায়ে মোট ব্যয় ছয় হাজার ৮৪৩ কোটি টাকা।

বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় এক হাজার ৩৬৭ কোটি টাকা ব্যয়ে কোভিড-১৯ রেসপন্স ইমার্জেন্সি অ্যাসিসট্যান্স প্রকল্প একনেক সভায় অনুমোদন করা হয়।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণ সহায়তায় কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্ড অ্যান্ড প্যানডেমিক রেসপন্স নামে এক হাজার ১২৭ কোটি টাকার আরেকটি প্রকল্প অনুমোদন পেয়েছে।

৩৯৪ কোটি টাকা ব্যয়ে দাশেরকান্দি পয়ঃশোধনগার প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে। এক হাজার ৫৮৭ কোটি টাকা ব্যয়ে শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্প সংশোধনের জন্য একনেক সভায় অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগে বাস্তবায়িত হচ্ছে।

এক হাজার ২৩৭ কোটি টাকা ব্যয়ে শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্প সংশোধনের জন্য একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি ঢাকা, সিলেট, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে বাস্তবায়িত হচ্ছে।

৫৬ কোটি টাকা ব্যয়ে কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে মঙ্গলবার।

এছাড়া ৬০ কোটি টাকা ব্যয়ে মানসম্পন্ন মসলা বীজ উৎপাদন, প্রক্রিয়াকরণ ও বিতরণ প্রকল্প এই ভার্চ্যুয়াল একনেকে সভায় অনুমোদন দেওয়া হয়।

একইসঙ্গে সাতক্ষীরা জেলায় বাঁধ পুনঃনির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪৭৫ কোটি টাকা।

ঝালকাঠি আজকাল