• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে কঠোর লকডাউনে প্রশাসনের কড়াকড়ি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠিতে সর্বাত্মক লকডাউনের অস্টম দিনেও সরকারি বিধিনিষেধ বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে জেলা প্রশাসন। শহরের বিভিন্ন প্রবেশদ্বারসহ বিভিন্ন মোড়ে পুলিশ চেকপোস্ট বসিয়ে মুভমেন্ট পাস আছে কিনা তা তল্লাশী করছে। গণপরিবহন বন্ধ থাকলেও পণ্যবাহী ও জরুরী সেবাদানকারী যান চলাচল করছে। শহরের রাস্তাঘাট কিংবা বাজারে আজও জনসাধারণের ভিড় রয়েছে। ছোট যানবাহনে একাধিক যাত্রী স্বাস্থ্যবিধি না মেনেই যাতায়াত করছেন। সুযোগ পেলেই ব্যবসাপ্রতিষ্ঠান খুলে বেচাকেনা করা হচ্ছে। ম্যাজিস্ট্রেট এলে আবার দোকান বন্ধ করে দ্রুত স্থান ত্যাগ করছে দোকানীরা। এ অবস্থায় কড়াকড়ি অবস্থান নিয়েছে জেলা প্রশাসন ও পুলিশ। শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে মাস্ক না পরায় পথচারী ও নিষেধাজ্ঞা অমান্য করে দোকান খোলায় জরিমানা করা হচ্ছে। এদিকে শহরের প্রবেশদ্বারে চেকপোস্ট বসিয়ে তল্লাশী করছে পুলিশ। জেলার বাইরে থেকে আসা কোন যানবাহন ঢুকতে দেওয়া হচ্ছে না। বিনা কারনে রাস্তায় বের হওয়া মানুষকে ফিরিয়ে দিচ্ছেন। সকাল থেকে লকডাউন কর্মসূচি বাস্তবায়নে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ মাঠে কাজ করছেন।

এদিকে নলছিটিতে সরকারের বেঁধে দেওয়া লকডাউন ১৩ দফা অমান্য কারিদের ভ্রাম্যমাণ আদালতে শাস্তিযোগ্য অপরাধ বলে অর্থদন্ড ও সর্তকতা করেন প্রশাসন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নলছিটি নির্বাহি অফিসার নির্বাহী ম্যাজিস্ট্রেট  রুম্পা সিকদার। বিনা প্রয়োজনে ঘোরাঘুরি ও মোটরসাইকেল নিয়ে হেলমেট ছাড়া বের হলে ৯ জনকে অর্থ জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট  রুম্পা সিকদার বলেন, সকলকে সরকারের দেয়া নির্দেশ স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। এবং বিভিন্ন স্থানে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রির অভিযোগ রয়েছে, এই ধরনের ব্যবসার সাথে জড়িতদের সতর্ক করে বলেন আগামীতে অবৈধ বালু উত্তোলন কারীদের বিরুদ্ধে আরো কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঝালকাঠিতে করোনা ভাইরাসের সংক্রমণের হার বুধবার ৯০% হয়েছে। মঙ্গলবার এই হার ছিল ৬৭%। গত ২৪ ঘন্টায় স্বাস্থ্য বিভাগের পাঠানো ১০টি নমুনা পরীক্ষায় ৯ জন পজেটিভ ও ১ জনের নিগেটিভ রিপোর্ট এসেছে। বুধবার প্রাপ্ত  ৯ জনের পজেটিভ রিপোর্টের মধ্যে ঝালকাঠি সদর উপজেলায় ৫ জন, নলছিটি উপজেলায় ১ জন ও রাজাপুর উপজেলায় ১ জন ও কাঠালিয়ায় ২ জন আক্রান্ত রয়েছে। জেলার ৪টি উপজেলা থেকে স্বাস্থ্য বিভাগ এ পর্যন্ত ৫০০৫ জনের নমুনা পাঠিয়েছে তাদের মধ্যে ১১৫৫ জন পজেটিভ ও ৩৭৮৭ জন নিগেটিভ রিপোর্ট পাওয়া গেছে। ২৫ জনের মৃত্যু হয়েছে এবং ৮৬৫ জন সুস্থ হয়েছে। বর্তমানে ৪ জন হাসপাতাল ও ২৬১ জন হোম আইসোলিয়েশনে রয়েছে। ঝালকাঠির সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী এই তথ্য জানিয়েছেন।

ঝালকাঠি আজকাল