• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে এলজিইডি ৫শ কোটি টাকায় ২৩০টি ব্রীজ নির্মাণ করছে সরকার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০  

ঝালকাঠি প্রতিনিধি: যোগাযোগ ব্যবস্থায় অমূল পরিবর্তন এনে গ্রামীণ মানুষের জীবনমান উন্নয়নের লক্ষে ঝালকাঠিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর-এলজিইডির উদ্যোগে ২৩০টি ‘আয়রন ব্রিজ’ পরিবর্তন করে ‘আরসিসি ব্রিজে’ রূপান্তর করা হচ্ছে। এ জন্য ব্যয় হবে প্রায় ৫শ কোটি টাকা। বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ এবং ‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচি বাস্তবায়নে এ কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তারি ধারাবাহিকতায় ঝালকাঠি উন্নয়নের ছোয়া লেগেছে।  

এলজিইডি ‘দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রিজ পুন:নির্মাণ/পুনর্বাসন প্রকল্প-আইবিআরপি’ এর আওতায় ঝালকাঠি জেলার ৪ উপজেলা-ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়ায় ব্রিজগুলো নির্মাণ করছে। বর্তমানে ২০৫ কোটি টাকা ব্যয়ে ১০২টি ব্রিজের কাজ এগিয়ে চলছে। বাকি ১২৮টি ব্রিজেরও প্রাথমিক কাজ শুরু হয়েছে। ২০২৩ সালের জুন মাস নাগাদ প্রকল্পগুলোর কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

ঝালকাঠিসহ পুরো দক্ষিণাঞ্চলে দ্রুত যোগাযোগ স্থাপনের জন্য আশির দশকে অসংখ্য লোহার ব্রিজ নির্মাণ করা হয়। মূলত পায়ে হাটার জন্য ব্রিজগুলো নির্মাণ করা হয়েছিল। এগুলো বর্তমান অবস্থা জরাজীর্ণ। কোথাও কোথাও যোগাযোগ ব্যবস্থা বিঘœ সৃষ্টি করছে। এ অবস্থায় এলজিইডি লোহার ব্রিজগুলো পরিবর্তন করে নতুন রূপ দিচ্ছে। ব্রিজের সাথে সংযোগ সড়কেরও উন্নয়ন করা হচ্ছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে আন্তঃগ্রাম যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক উন্নয়নসহ পল্লী সড়ক নেটওয়ার্ক শক্তিশালী হবে। এতে পরিবহন ব্যয় কমে যাবে এবং কৃষিপণ্য বাজারজাতকরণ সহজ হবে। এছাড়া শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রেও মানুষ উপকৃত হবে।

এ ধরনের প্রকল্পে খুশি এলাকাবাসী। তাদের আশা- গ্রামীণ অবকাঠামো নির্মাণ ও রক্ষণোবেক্ষণ কাজে দরিদ্র জনগোষ্ঠী সম্পৃক্ত হওয়ায় স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। আর্থ-সামাজিক উন্নয়নের ফলে পাল্টে যাবে পুরো এলাকার চেহারা।

গ্রামবাসীর মোঃ আজিজুর রহমান বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে আমাদের গ্রামের অনেক উন্নয়ন হয়েছে। রাস্তা ব্রিজ করে আমাদের শহরের  সাথে যোগাযোগ সুবিধা করে দিয়েছেন। এই রাস্তা ও ব্রিজ হওয়ার জন্য ছেলে মেয়ে স্কুল কলেজে যেতে পারে। অসুস্থ  রোগীদের দ্রুত সময়ে সহরে নিয়ে চিকিৎসা করাতে পারি।

ব্রিজের কাজ পরিদর্শন কালে এলজিইডির ঝালকাঠিস্থ নির্বাহী প্রকৌশলী মোহাম্মাদ রুহুল আমীন জানান,গ্রাম ও শহরের মধ্যে যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তুলতে ‘আইবিআরপি’ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। সরকারের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখতে ‘করোনা’ পরিস্থিতিতেও দ্রুত গতিতে কাজ এগিয়ে চলছে। ঝালকাঠি সদর উপজেলার নথুল্লাবাদ ইউনিয়নের ব্রিজ ও ঝালকাঠি সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের ব্রিজ নির্মাণ কাজ শেষ হয়েছে।

আওয়ামী লীগ ও আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বরাবরই গ্রামকে উন্নয়ন ও সমৃদ্ধির কেন্দ্রীয দর্শন হিসেবে বিবেচনা করে আসছে। নগর ও গ্রামের বৈষম্য দূর করে ‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় আইবিআরপি’র মতো আরও প্রকল্প গ্রহণ করা উচতি বলে মনে করছেন গ্রামে বসবাসকারী বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

ঝালকাঠি আজকাল