• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

জাতীয় হৃদরোগ হাসপাতালে এশিয়ার বৃহত্তম আইসিইউ উদ্বোধন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে (এনআইসিভিডি) সাতটি নতুন অপারেশন থিয়েটারের (ওটি) পাশাপাশি ৩৮ বেডের নতুন নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) স্থাপন করা হয়েছে। এর ফলে এটিই এখন এশিয়ার মধ্যে বৃহত্তম আইসিইউ।

মঙ্গলবার (২২ অক্টোবর) এনআইসিভিডি’র সম্প্রসারিত আধুনিক কার্ডিয়াক আইসিইউ ও অপারেশন থিয়েটার কমপ্লেক্সের উদ্বোধন ও ফলক উন্মোচন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিষয়ক মন্ত্রী জাহিদ মালেক।

এসময় মন্ত্রী বলেন, এই সাতটি ওটি’র পাশাপাশি আরও চারটি ওটি তৈরি করা হচ্ছে। এর ফলে এই হাসপাতালে মোট ১১টি ওটি চালু হবে। আর এই সেবা কার্যক্রমের মাধ্যমে এশিয়ার মধ্যে এই হাসপাতালের আইসিইউ কমপ্লেক্স এখন সবচেয়ে বড়। এজন্য আমরা গর্বিত। এর আগে তিনি হাসপাতাল ভবন পরিদর্শন করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই হাসপাতালে বাইপাস সার্জারি করতে পারবেন পাঁচশ রোগী। এছাড়াও এখানে সাড়ে তিন হাজার রোগী যেন অন্যান্য সার্জারি করতে পারেন, সেই টার্গেট নেওয়া হয়েছে। বর্তমানে এই হাসপাতালে ১৮টি পেডিয়াট্রিক আইসিইউ আছে শিশুদের জন্য। হাসপাতালের সব ওটি ও যন্ত্রপাতি অত্যাধুনিক। হাসপাতালে যেসব কার্ডিয়াক সার্জন ও নার্সরা কাজ করছেন, তারাও রোগীদের খুব ভালো সেবা দিচ্ছেন।

কার্ডিয়াক সেবায় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের কেউ সার্জারির অভাবে মারা যাক তা আমরা চাই না। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা সেদিকেই এগিয়ে যাচ্ছি। এর মাধ্যমে মানুষ চিকিৎসা সেবাটা আরও বেশি পাবে।

স্বাস্থ্যমন্ত্রী হাসপাতালের সম্প্রসারণ কাজ পরিদর্শন করেন। এছাড়াও হাসপাতালের দক্ষিণ পাশে পরিত্যক্ত জায়গা সংস্কার করে নতুন সড়ক নির্মাণ, নির্মাণাধীন ক্যাথল্যাব কমপ্লেক্স ও হেল্পডেস্ক পরিদর্শন করেন। তিনি হাসপাতালে ভর্তি রোগীদের খোঁজখবর নেন।

লাইসেন্সিং পরীক্ষা নেয়াসহ বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে নার্সদের চলমান আন্দোলন ও ধর্মঘটকে আন্তঃমন্ত্রণালয়ের সমস্যা বলে দাবি করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, আমরাও নার্স তৈরি করি, শিক্ষা মন্ত্রণালয়ও কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় নার্স তৈরি করে থাকে। আমার মনে হয় এটা স্বাস্থ্যের আন্ডারে (আওতাধীন) থাকাই ভালো। এ বিষয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলাপ করে এর একটা সমাধানের উদ্যোগ নিয়েছি। খুব অচিরেই এর সমাধান হয়ে যাবে বলে আশা করছি।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক ও অধ্যাপক ডা. আফজালুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে এনআইসিভিডিকে আন্তর্জাতিক মানের হাসপাতাল হিসেবে রূপান্তরিত করার লক্ষ্যে কাজ চলছে।

এসময় তিনি সর্বাধুনিক থ্রিডি ম্যাপিং প্রযুক্তি ব্যবহার করে জটিল অ্যারিদমিয়া রোগীদের নামমাত্র মূল্যে চিকিৎসা, প্রচলিত পদ্ধতির বাইরে বুকের পাজর না কেটে এমআইএস পদ্ধতিতে অস্ত্রোপচারসহ অন্যান্য কার্যক্রমের কথা তুলে ধরেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, হাসপাতালের চিকিৎসক, সেবক-সেবিকা, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

ঝালকাঠি আজকাল