• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:

করোনা প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টার বিকল্প নেই: তাজুল ইসলাম

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৬ জুন ২০২০  

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় সকল মন্ত্রণালয়, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বিত প্রচেষ্টার কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

শনিবার (৬ জুন) দেশের বর্তমান করোনা মহামারির সার্বিক পরিস্থিতি পর্যালোচনার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনলাইনে এক ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘করোনা প্রাদুর্ভাব ঠেকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নির্দেশনা বাস্তবায়নের জন্য দেশের মানুষকে সাথে নিয়ে একযোগে কাজ করতে হবে।’

তিনি বলেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা দুই সিটি করপোরেশনের অধীন সকল ওয়ার্ডের কাউন্সিলরদের নিয়ে ১০ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন এবং উক্ত কমিটি ওই ওয়ার্ডকে ১০ ভাগে বিভক্ত করে সিটি করপোরেশনের প্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং এনজিও প্রতিনিধির সমন্বয়ে আরও ১০টি উপ-কমিটি গঠন করা সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে।’

এসব কমিটি গঠিত হলে করোনা মোকাবিলা, নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত বা অসহায় ব্যক্তিদের সরকারি-বেসরকারি সহযোগিতাসহ নানা সামাজিক কর্মকাণ্ড আরও নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা সম্ভব বলে জানান তাজুল ইসলাম।

তিনি বলেন, দেশে প্রথম করোনা শনাক্ত হওয়ার পর থেকে প্রধানমন্ত্রীর নির্দেশে জেলা-উপজেলার স্থানীয় প্রতিনিধিদের তৃণমূল পর্যায়ে সতর্ক অবস্থান নেয়ার পরামর্শ দেয় স্থানীয় সরকার বিভাগ।

ত্রাণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গিয়ে যারা অনিয়মে যুক্ত হয়েছেন তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়ার কথাও জানান স্থানীয় সরকারমন্ত্রী।

করোনাভাইরাস প্রতিরোধে স্থানীয় সরকার মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে জানিয়ে তাজুল ইসলাম বলেন, ‘সাধারণ মানুষের জীবন-জীবিকার কথা মাথায় রেখেই এ ভাইরাস প্রতিরোধের কৌশল নেয়া উচিত।’

ভিডিও কনফারেন্সে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, উত্তর সিটি মেয়র ফজলে নূর তাপস, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউস এবং পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ অংশ নেন।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক করোনার বিস্তার নিয়ন্ত্রণে করণীয় নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

ঝালকাঠি আজকাল