• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের দুপুরে আত্মসমর্পণ করছেন হাজী সেলিম জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী

অনলাইন পেমেন্টে নিরাপত্তা বাড়িয়েছে গুগল

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২২  

বর্তমানে নগদের চেয়ে ডিজিটাল পেমেন্ট বেড়েছে অনেক বেশি। করোনা মহামারির পুরো সময়টাতে অনলাইনে কেনাকাটা, বিল পরিশোধ বাঁচিয়েছে সময়। ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে অন্যতম পছন্দের তালিকায় রয়েছে Google Pay। তবে এর পাশাপাশি আরও অনেক অ্যাপ এসেছে বাজারে। যেগুলোর মাধ্যমে বাড়ছে প্রতারণার উপায়।

বিভিন্ন ব্যাংক কিংবা বড় বড় সংস্থার তরফ থেকে যেসব অ্যাপ রয়েছে রাজারে সেগুলোর মাধ্যমে খুব বেশি সমস্যায় পড়তে হয় না। তবে অন্যান্য অনেক অ্যাপের মাধ্যমে যখন কার্ড দিয়ে পে করছেন তখনই প্রতারণার শিকার হন ক্রেতা। এবার অ্যাপ ব্যবহারে একটি বড় পরিবর্তন নিয়ে আসছে গুগল।

সংস্থার তরফে জানানো হয়ছে এবার থেকে প্রতিবার কার্ড ডিটেল দিয়েই পে করতে হবে। অর্থাৎ আগে কার্ড ডিটেলস শেভ করে রাখত গুগলপে। কিন্তু এবার থেকে আর তা হবে না। প্রতিবার পেমেন্টের জন্য কার্ড ডিটেলস দিতে হবে।

Google এর তরফে জানানো হয়, গ্রাহকদের কার্ডের তথ্য সঞ্চয় করে রাখা যাবে না। আর তারপরেই RBI এর নির্দেশমতো এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে জালিয়াতির সংখ্যা কমবে। ডিজিটাল পেমেন্ট আরও নিরাপদ হবে। আগে গ্রাহকদের কার্ড ডিটেলস সেভ রাখা যেত। যার ফলে কোনো হ্যাকার হানা দিলে সব তথ্য তাদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু এখন আর সেই চিন্তা রইল না।

সুবিধাটি ২০২২ সালের ১ জানুয়ারি থেকেই শুরু হয়েছে। এখন আপনি বিশ্বের যে প্রান্তেই থাকুন। গুগলপে থেকে বিল পে করতে পারবেন নিশ্চিন্তে। পুরো বিষয়টিকে ম্যানুয়াল পেমেন্ট-ই বলা হচ্ছে। প্রথমবার পেমেন্ট করার পর কার্ড ডিটেলস মুছে যাবে এবং পরবর্তীকালে পেমেন্ট করার সময় ফের তথ্য দিতে হবে। এতে আপনার তথ্য হ্যাকারদের হাতে যাওয়ার সম্ভাবনা থাকলো না আর।

ঝালকাঠি আজকাল