• শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১ ১৪২৮

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল

রাজাপুরে ২১টি পূজা মন্ডপে সরকারি চাল বরাদ্দ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  

রাজাপুর প্রতিনিধি:

ঝালকাঠির রাজাপুরে ২১টি পূজা মন্ডপে এ বছর শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। সরকার প্রতিটি পূজা মন্ডপের জন্য সরকারি সহায়তা হিসাবে ৫০০ কেজি করে চাল বরাদ্দ করেছে। সরকার প্রায় ১০ বৎসর যাবত এই হারে বরাদ্দ দিয়ে আসছে। পূজা উৎযাপন কমিটি পক্ষ থেকে দাবী করা হয়েছে, জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় পূজার ব্যায়ও প্রতিনিয়ত বাড়ছে কিন্তু সরকার বাজার দর এর সাথে তাল মিলিয়ে বরাদ্দ বৃদ্ধি করছে না। করোনা পরিস্থিতিজনিত কারণে সার্বজনিন পূজা মন্ডবের পরিচালনা কমিটি তাদের চাঁদা আদায়ের হার কমে গেছে। এই পরিস্থিতিকালীন সময় বিভিন্ন পেশার মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ায় পূর্বের হারে চাদা দিতে পারছে না।

এই কারনে এ বছরে মন্ডপ কমিটির কাঙ্খিত অর্থ আদায় হবে না। অন্যদিকে সরকারের চাল ক্রয় সূত্রে অর্থনৈতিক মূল্য টন প্রতি ৪৫ হাজার টাকা হলেও ডিউ লেটারগুলো নিয়ে পূজা কমিটির বিক্রী করে ২৫ হাজার টাকা করে মেট্রিকটন প্রতি বিক্রী মূল্য পাচ্ছে। পূজা উৎযাপন পরিষদের দাবী প্রতিটি পূজা মন্ডবের জন্য নূন্যতম ০১ মেট্রিকটন করে চাল বরাদ্দ করা প্রয়োজন।

‘ধর্ম যার যার, উৎসব সবার’-আবহমানকাল ধরে এই মূলমন্ত্রকে ধারণ করে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত বাঙালি ঈদ, পূজা, বড়দিন, বৌদ্ধপূর্ণিমা এবং অন্য ধর্মীয় পালাপার্বণগুলোকে সর্বজনীন উৎসবে পরিণত করেছে। তাই এসব উৎসব আর ধর্মীয় পরিচয়ে সীমাবদ্ধ নেই; সর্বজনীন উৎসবে একে-অন্যের কাঁধে কাঁধ মিলিয়ে আনন্দে মেতে ওঠেন। 

তথ্য অনুযায়ি, চলতি বছর সারাদেশে ৩২ হাজার ১১৮টি ম-পে হবে দুর্গাপূজা। গত বছরের চেয়ে এবার পূজার সংখ্যা বেড়েছে ১ হাজার ৯০৫টি। গত বুধবার মহালয়া দিয়ে আরম্ভ হয়েছে দেবীপক্ষ। রোববার ১০ অক্টোবর পঞ্চমী তিথিতে সায়ংকালে দেবীর বোধনের মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। এরপর পর্যায়ক্রমে ১১ অক্টোবর মহাষষ্ঠী, ১২ অক্টোবর মহাসপ্তমী, ১৩ অক্টোবর মহাষ্টমী, ১৪ অক্টোবর মহানবমী এবং ১৫ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মাধ্যমে দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে। ঢাক, ঢোল, কাঁসর ঘণ্টা, শাঁখ আর উলুধ্বনিতে মুখর হয়ে উঠবে পূজাম-প। বছর ঘুরে দেবীর আগমনী বার্তায় উৎসবের আমেজ এখন হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে। দেবীকে বরণ করতে ব্যস্ত সময় পার করছেন আয়োজকরা।

এদিকে পূজা উপলক্ষে গত ৩ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকের পর ১৮ দফা নির্দেশনা জারি করেছে পূজা উদযাপন পরিষদ। নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে, ম-পে আগত পূজারি, দর্শনার্থী ও ভক্তদের সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। নারী-পুরুষের জন্য পৃথক যাতায়াত ব্যবস্থা রাখতে হবে। পূজাম-পে জনসমাগম পরিহার করতে মেলা, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি প্রতিযোগিতা করা যাবে না। প্রতিমা বিসর্জনের সময় শোভাযাত্রা পরিহার করতে হবে। এছাড়া দেশি-বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা মন্দিরে বা ম-পে এলে সংশ্লিষ্ট থানাকে আগেই অবহিত করতে হবে।
 

ঝালকাঠি আজকাল