• শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১ ১৪২৮

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল

রাজাপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২১  

রাজাপুর প্রতিনিধিঃ

“সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যু পরপরই নিবন্ধন” এই স্লোগানকে সামনে রেখে ঝালকাঠির রাজাপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। বুধবার বিকেল ৪টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভার মাধ্যমে এই দিবস পালন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোক্তার হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান,উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা খাইরুল আলম সরফরাজ, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি এ্যাড, সঞ্জীব কুমার বিশ্বাস,মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু,রাজাপুর থানার (ওসি) শহিদুল ইসলাম।

এ সময়ে উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন ইউনিয়নের ইউপি চেয়্যারম্যানগন, অবসরপ্রপ্ত শিক্ষক শ্রী নিত্যানন্দ সাহা, রাজাপুর থানার ওসি তদন্ত আঃ হালিম তালুকদার,রাজাপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক খান এনামুল হোসেন,রাজাপুর  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার আঃ রাজ্জাক,উপজেলা প্রকৌশলী গোলাম মস্তোফা,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মামুন-অর-রশিদ সহ উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অধিকাংশ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় উঠে আসে প্রত্যেক ইউনিয়নের শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবার জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক এবং মৃত্যুর পরে মৃত্যু নিবন্ধন করতে হবে। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন, কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। প্রতিটি ইউনিয়ন পরিষদের দায়িত্ব হলো জন্ম ও মৃত্যু নিবন্ধন করা। 

উল্লেখ্য, দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’। গত ৯ আগস্ট মন্ত্রিসভা বৈঠকে ৬ অক্টোবর ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করে সরকার। সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করার লক্ষ্য নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, এসডিজির একটা লক্ষ্যমাত্রা রয়েছে, ২০৩০ সালের মধ্যে আমাদের ৮০ শতাংশ জন্ম এবং মৃত্যু নিবন্ধন সম্পূর্ণ করতে হবে। ১৮৭৩ সালের ২ জুলাই ব্রিটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্মনিবন্ধন-সংক্রান্ত আইন জারি করে। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি, বিয়ের নিবন্ধন, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, ভোটার তালিকা তৈরি এবং জমি নিবন্ধনে জন্মসনদ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

ঝালকাঠি আজকাল