• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর

একটুতেই গা গুলিয়ে বমি আসে? ঘরেই রয়েছে সমাধান

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

পেট রোগা বাঙালি কখনও পড়েন ডায়ারিয়ার কবলে, কখনও গ্যাস বা অ্যাসিডিটি, আবার মাঝে মধ্যে গা-গুলিয়ে বমি নিয়ে জেরবার। বমি বমি ভাব খুবই অস্বস্তিকর এক সমস্যা। এই সমস্যায় ভুগলে সারা দিনটা মাটি। শরীর ক্লান্ত থাকে, দুর্বল মনে হয়। কোনও কিছু খাওয়া যায় না। সারা শরীর যেন উথাল-পাতাল করতে থাকে।

এবার ঘরোয়া পদ্ধতিতেই এই সমস্যার হাত থেকে মিলবে মুক্তি। বাড়িতে থাকা এই জিনিস গুলোই আপনাকে বমি ভাব থেকে স্বস্তি দিতে পারে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে এই সমস্যার সমাধান করবেন....

> বমি ভাব, বমি এবং পেটের অন্যান্য সমস্যা সারাতে দারুণ কার্যকর আদা। এক টুকরো আদা চিবিয়ে খেতে পারেন, রান্নায় ব্যবহার করতে পারেন, অথবা আদা চা বানিয়ে খেতে পারেন। আদা খাওয়া নিরাপদ, তবে অতিরিক্ত খাওয়া একেবারেই ঠিক নয়।

> বমি বমি ভাব হলে লেবুর সতেজ স্বাদ দারুণ কাজ করে। লেবুর রসে নিউট্রালাইজিং অ্যাসিড থাকে, যা বাইকার্বোনেট যৌগ গঠন করে, যার ফলে বমি বমি ভাব দূর হয়। এক গ্লাস উষ্ণ পানিতে লেবুর রস এবং এক চিমটি লবণ মিশিয়ে পান করুন।

> পেপারমিন্ট এসেনশিয়াল অয়েলের গন্ধও বমি বমি ভাব কমাতে সাহায্য করে। আপনি আপনার হাতে কয়েক ফোঁটা পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল ঘষে তার গন্ধ শুকতে পারেন।

> রান্নায় ব্যবহৃত নির্দিষ্ট কিছু মশলাও বমি ভাব কমাতে সাহায্য করে। মৌরি গুঁড়া, দারুচিনি গুঁড়া এবং জিরা বমি ভাব এবং বমির চিকিৎসায় ব্যবহৃত হয়। আপনি এই সব মশলা দিয়ে চা বানিয়ে খেতে পারেন।

ঝালকাঠি আজকাল