• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পৃথিবীর ৮০টি দেশে আমরা সফটওয়্যার রপ্তানি করছি: মোস্তাফা জব্বার খোমেনি স্টাইলে বিপ্লবের দুঃস্বপ্ন দেখছে বিএনপি: কাদের নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের

ঈদের আগে নখের যত্ন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২  

আর মাত্র কদিন পরেই পবিত্র ইদ-উল-ফিতর। দিনটিকে ঘিরে সকল মুসলিমদের মধ্যে আনন্দের জোয়ার বইছে। চলছে নানান প্রস্তুতি। ঈদের আগে পার্লারগুলোতে বেশ ভিড় দেখা যায়। কারণ সব রূপ সচেতন নারীরা রূপচর্চার জন্য পার্লারে ছোটেন। পায়ের নখ থেকে শুরু করে মাথার চুল সব কিছুরই চলে আলাদা যত্ন।

তবে আপনি চাইলে নিজের নখের যত্ন নিজেই নিতে পারেন। এর জন্য আপনাকে পার্লারে ছুটতে হবে না। সারাদিনের রান্না, সবজি কাটা, বাসন ধোওয়া, কাপড় কাচা- কত ধরনের কাজই না করতে হয়! আর এসব করতে গিয়ে সুন্দর নখগুলো কখন হলদেটে হয়ে যায় তা টেরই পাওয়া যায় না। নখের হলুদ দাগ তোলা মোটেও সহজ কাজ না। কিন্তু তাই বলে অসম্ভব না। এই দাগ দূর করার জন্য কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন। তাতে নখের হলুদ দাগ দূর হয়ে ফিরে আসবে স্বাভাবিক সৌন্দর্য। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো- 

টি-ট্রি অয়েল ও অলিভ অয়েল

চার-পাঁচ ফোঁটা করে টি-ট্রি অয়েল ও অলিভ অয়েল নিন। এবার এই দুই ধরনের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি নখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট পনেরো। এরপর হালকা গরম পানিতে নখ ধুয়ে ফেলুন। একদিন করলেই ফল পাবেন না। সুফল পেতে এভাবে ব্যবহার করতে হবে নিয়মিত। এতে নখের হারানো সৌন্দর্য ফিরে পাবেন দ্রুতই। সেইসঙ্গে আঙুলে ও নখে সংক্রমণের ভয়ও দূর হবে।

আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার অ্যাসিডিক প্রকৃতির। যেকোনো ধরনের দাগ দূর করতে এটি বেশ কার্যকরী। নখের দাগ দূর করার জন্য দেড় চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে তিন চামচ গরম পানি মিশিয়ে নিতে হবে। এরপর দুই হাতের নখ পর্যন্ত চুবিয়ে রাখুন সেই মিশ্রণে। এভাবে মিনিট পাঁচেক রেখে তুলে ফেলুন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

লেবুর রস

দাগ তোলার কাজে লেবুর রসও বেশ কার্যকরী। হাতের কাছে অন্য কিছু না থাকলে লেবুর রসও ব্যবহার করতে পারেন নখের দাগ তোলার কাজে। একটি বাটিতে লেবুর রস চিপে নিন। এবার পরিষ্কার তুলার সাহায্যে নখে লাগিয়ে ভালো করে ঘষে নিন। এভাবে রেখে দিন মিনিট পাঁচেক। এরপর ধুয়ে ফেলুন। এতে নখের হলুদ দাগ উঠে যাবে। লেবুর রস অ্যাসিডিক প্রকৃতির। সেইসঙ্গে এতে থাকে প্রচুর ভিটামিন সি। এতে দাগ দূর হওয়ার পাশাপাশি নখ ভালো থাকে। লেবুর রসের বদলে কমলার রস ব্যবহারেও সমান উপকার মিলবে।

বেকিং সোডা

বেকিং সোডা কেবল খাবার তৈরিতেই ব্যবহার হয় না, এর রয়েছে আরও অনেক কার্যকারিতা। বিশেষ করে নখের দাগ দূর করতে কাজ করে এটি। সেজন্য দুই চা চাম বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর নখে ঘষুন দুই মিনিটের মতো। এরপর অপেক্ষা করুন আরও দুই মিনিট। তারপর সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে তিনদিন ব্যবহার করলে উপকার পাবেন।

ঝালকাঠি আজকাল