• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর

ভয়ংকর করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

চীনে সংক্রমণ শুরু হওয়ার পরই বিশ্বজুড়ে আতঙ্ক ‍সৃষ্টিকারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এরইমধ্যে ৯ জনের মারা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। দেশটির উহান প্রদেশে সংক্রমণ শুরু হওয়ার পর এরইমধ্যে এটির উপস্থিতি পাওয়া গেছে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়ায়।

এখনও পর্যন্ত বিশ্বজুড়ে ২১৮ জনের জীবন কেড়ে নেয়া এই ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের সব বিমানবন্দরগুলোতেও সতর্কতা জারি করা হয়েছে। ভাইরাসটির সংক্রমণের সংবাদ সামনে আসার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জেনেভায় এক জরুরি বৈঠক ডেকেছে।

এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো হলো, জ্বর, কাশি, গলা ব্যথা, মাথা ব্যথা এবং শ্বাসকষ্ট। এই ভাইরাসে আক্রান্ত হলে ব্যক্তির কিডনি নষ্ট হয়ে যেতে পারে, এমনকি আক্রান্তের মৃত্যু পর্যন্ত হতে পারে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনো চিকিৎসা আবিষ্কৃত হয়নি। তবে কিছু নিয়ম মেনে চললে এই ভাইরাসের আক্রমণ থেকে অনেকটাই বাঁচা সম্ভব।

সাবান ও পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া। চোখ, নাক ও মুখ থেকে হাত সরিয়ে রাখা। যাদের মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেছে তাদের খুব কাছাকাছি না যাওয়া।
 

অসুস্থ জীব-জন্তু থেকে দূরে থাকা। খামার, গোয়াল ঘর কিংবা বাজারের মতো যেসব জায়গায় জন্তু রাখা থাকে সেসব জায়গা এড়িয়ে চলা। কোনো পশু স্পর্শ করার পর ভালোভাবে হাত ধোয়া। ক্ষুধা কিংবা যেসব বিষয় রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে সেগুলো এড়িয়ে চলা।

ঝালকাঠি আজকাল