• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত আমেরিকা: বাইডেন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২০  

যুক্তরাষ্ট্র ফের বিশ্বমঞ্চে নেতৃত্ব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি বলছেন, আমেরিকা ঘুরে দাঁড়িয়েছে। বিশ্ব থেকে মুখ ফিরিয়ে নয় বরং আমরা বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর প্রথম টিভি সাক্ষাৎকারে এসব কথা বলেছেন বাইডেন। মঙ্গলবার (২৪ নভেম্বর) এনবিসি নিউজের লাসটার হল্টকে সাক্ষাৎকারটি দেন তিনি।

এদিন নিজের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা দলের কর্মকর্তাদের নাম জানিয়ে বাইডেন বলেছেন, এই দলের মাধ্যমে এটাই প্রতিফলিত হতে যাচ্ছে যে ‘আমেরিকা ইজ ব্যাক’।

নিজের শাসনামল সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মতো হবে না জানিয়ে বাইডেন সাক্ষাৎকারে বলেছেন, আমার শাসনামল ওবামার তৃতীয় দফা হবে মনে করার কোনো কারণ নেই। এমনটি হবে কখনোই না। কারণ পৃথিবী বদলে গেছে। আমেরিকাকে ‘প্রথম’ বানানোর কথা বলে ডোনাল্ড ট্রাম্প আমাদের একাকি করেছেন। তিনি আমেরিকার অনেক কিছুই বদলে দিয়েছেন।

বাইডেনের মতে, ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যেই আমি অভিবাসন সংস্কারে উদ্যোগ নেব। নথিপত্রহীন ১ কোটি ১০ লাখের বেশি অভিবাসীকে আমেরিকায় নাগরিকত্ব পাওয়ার পথ প্রশস্ত করার আইন প্রস্তাব আমি সিনেটে পাঠাব। নির্ধারিত এই সময়ের মধ্যেই নাগরিক প্রণোদনা আইন পাস করা হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেসব বৈরী নির্বাহী আদেশ জারি করেছেন, এবার সেসবও বাতিল করবেন বলে জানিয়েছেন বাইডেন।

ট্রাম্পের শাসনামল নিয়ে তদন্ত করবেন কি না-এমন প্রশ্নের জবাবে বাইডেন নেতিবাচক উত্তর দিয়েছেন। ট্রাম্পের মতো বিচার বিভাগকে ব্যবহার করা হবে না বলে তিনি জানান। বাইডেন বলেছেন, আমেরিকার জনগণকে নিশ্চিত অবস্থানে ফিরিয়ে নেওয়ার বিষয়টিতে তিনি গুরুত্বের সঙ্গে নজর দেবেন।

ঝালকাঠি আজকাল