• বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৫ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

ঝালকাঠি আজকাল

যেসব খাবারে পাবেন ভিটামিন ই

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

সুস্থ-সবলভাবে বাচতে গেলে শরীরে প্রয়োজন প্রচুর ভিটামিন ও মিনারেলস। বিভিন্ন ভিটামিন শরীরের বিভিন্ন অংশ সুস্থ রাখতে সাহায্য করে। ভিটামিন এ বিভিন্ন রোগ ও সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, শরীরের কোষগুলো সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখে ভিটামিন বি, ভিটামিন সি ফ্রি ব়্যাডিক্যালের হাত থেকে বাঁচায় এবং ইমিউনিটি শক্তিশালী করে। ঠিক তেমনই ত্বক ও চুলকে সুস্থ রাখতে ভিটামিন ই এর অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভিটামিন ই প্রদাহনাশক হিসেবে অত্যন্ত কার্যকর। পাশাপাশি এই ভিটামিনের অ্যান্টি-অক্সিড্যান্ট গুণাবলীও রয়েছে। শরীরকে অনেক রোগের হাত থেকে বাঁচায় ভিটামিন ই। এই ভিটামিনের অভাবে পেশী দুর্বল হয়ে যায়, ত্বক ও চুলের বিরাট ক্ষতি হতে পারে। তাই সুস্বাস্থ্য বজায় রাখতে গেলে শরীরে পর্যাপ্ত ভিটামিন ই খুবই প্রয়োজনীয়। আপনার দৈনন্দিন ডায়েটে ভিটামিন ই সমৃদ্ধ খাবার অবশ্যই রাখুন। 

কোন কোন খাবারে পাওয়া যায় ভিটামিন ই পাবেন জেনে নিন...

আমন্ড 

ড্রাই ফ্রুটসের মধ্যে আমন্ড খুবই স্বাস্থ্যকর। আমন্ডে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে। বিশেষজ্ঞদের মতে, মাত্র ২৮ গ্রাম বাদাম প্রায় ৭.৩ শতাংশ মিলিগ্রাম ভিটামিন ই সরবরাহ করে আমাদের শরীরে। এ ছাড়াও, আমন্ডে হেলদি ফ্যাট, প্রোটিন, ম্যাগনেসিয়াম এবং ফাইবারও থাকে প্রচুর।

সূর্যমুখী বীজ 

ভিটামিন ই-এর আরেকটি চমৎকার উৎস সূর্যমুখী বীজ। মাত্র ৩০ গ্রামে ৪.২ মিলিগ্রাম ভিটামিন ই রয়েছে। এ ছাড়াও, সূর্যমুখী বীজে সেলেনিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং ভিটামিন বি৬ রয়েছে। তাই আপনার রোজকার ডায়েটে অবশ্যই এই বীজ রাখুন।

অ্যাভোকাডো 

অ্যাভোকাডোয় বিভিন্ন ভিটামিন এবং খনিজ প্রচুর পরিমাণে রয়েছে। তাই একে সুপারফুডও বলা হয়। একটা গোটা অ্যাভোকাডো আমাদের শরীরে ২.৭ মিলিগ্রাম ভিটামিন ই সরবরাহ করতে পারে। স্যান্ডউইচ, টোস্ট, স্যালাড বা স্মুদি তৈরি করে খেতে পারেন।

পালং শাক 

পালং শাকে প্রচুর আয়রন থাকে, একথা আমরা সকলেই জানি। তবে জানেন কি পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন ই-ও রয়েছে? এক কাপ রান্না করা পালং শাক ১.৯ মিলিগ্রাম ভিটামিন ই সরবরাহ করে। সালাদে, তরকারিতে অথবা ডাল পালং করেও খেতে পারেন।

চিনাবাদাম 

চিনাবাদামে প্রোটিনের পাশাপাশি ভিটামিন ই-ও রয়েছে। ২.২ মিলিগ্রাম ভিটামিন ই সরবরাহ করে চিনাবাদাম। ক্ষুধা পেলেই চিনাবাদাম খেতে পারেন।

ব্রকোলি 

ব্রকোলিতে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং প্রোটিন থাকে। সবুজ রঙের এই সবজিতে রয়েছে অ্যান্টি-ক্যান্সার, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় ব্রকোলি।

হ্যাজেলনাট 

হ্যাজেলনাটে ভিটামিন ই ছাড়াও রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, প্রোটিন এবং ফোলেট। এটি আমাদের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়।

ঝালকাঠি আজকাল