• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১১ জুন ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার বেলা ১১টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

‘ঘ’ ইউনিটের এক হাজার ৩৩৬ আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নিয়েছেন ৭৮ হাজার ২৯ জন শিক্ষার্থী। সে হিসেবে ইউনিটে প্রতি আসনের জন্য লড়ছেন ৫৮ জন শিক্ষার্থী। 

পরীক্ষার্থী ও অভিভাবকদের সুবিধায় গতবারের ন্যায় এবারও ঢাকাসহ মোট আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে এ ভর্তি পরীক্ষা। 

ঢাকার বাইরের কেন্দ্রগুলো হলো- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)। 

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত  ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর পর ১১.১৫ মিনিটে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। 

এদিকে, ভর্তি পরীক্ষার দিতে আসা শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবক ও শুভাকাঙ্খীদের ক্যাম্পাসে না আসতে বিশেষভাবে অনুরোধ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে আসা ও অংশগ্রহণ নির্বিঘ্ন করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি, জনসমাগম ও পরিবেশ দূষণ না করার জন্য অনুরোধ করা যাচ্ছে। একইসঙ্গে পরীক্ষার দিন ক্যাম্পাসে যানবাহন চলাচল সীমিত রাখার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানানো হচ্ছে। ভাসমান দোকান এবং বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ও লিফলেটসহ অন্যান্য প্রচারণা কার্যক্রম ক্যাম্পাসকে অপরিচ্ছন্ন করে ও চলাচলে বিঘ্ন সৃষ্টি করে, তাই পরীক্ষার দিন সেসব কার্যক্রম পরিচালনা করা যাবে না। 

এতে আরো বলা হয়েছে, ভিড় এড়ানোর জন্য পরীক্ষার্থী ছাড়া অভিভাবক ও শুভাকাঙ্খীদের ভর্তি পরীক্ষার দিনগুলোতে ক্যাম্পাসে না আসতে বিশেষভাবে অনুরোধ করা হলো। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা দিতে পরীক্ষার দিন ক্যাম্পাসের প্রবেশপথ ও বিভিন্ন জায়গায় রোভার স্কাউট ও বিএনসিসিসহ শিক্ষার্থী স্বেচ্ছাসেবকরা নিয়োজিত থাকবেন। ক্যাম্পাসের নান্দনিক পরিবেশ ও সবুজায়ন রক্ষা এবং পরীক্ষা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রত্যাশা করেছে ঢাবি প্রশাসন। 

এছাড়া, ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন।

ঝালকাঠি আজকাল