• শুক্রবার   ৩০ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৪ ১৪২৮

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

ঝালকাঠি আজকাল

পুলিশকে ভর্ৎসনা করে ফেসবুকে লাইভ, কথিত সাংবাদিক আটক

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ জুলাই ২০২১  

কঠোর ‘লকডাউনে’ ৩ আরোহী নিয়ে চালানো মোটরসাইকেল আটক করায় ফেসবুক পেজে লাইভে ট্রাফিক পুলিশকে ভর্ৎসনাকারী কথিত সাংবাদিক পরিচয়ধারী ফয়সল কাদিরকে (৪০) আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৯)।
 
মঙ্গলবার (১৩ জুলাই) রাতে সিলেট সদর উপজেলার পিরের বাজার থেকে তাকে আটক দেখানো হয়। র‌্যাব-৯ এর এএসপি সামিউল আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।  
 
এসএমপির শাহপরান (র.) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, ফয়সল কাদির আটকের বিষয়টি জানতে পেরেছি। এ বিষয়ে বিস্তারিত সকালে জানানো হবে।   
 
এর আগে রোববার (১১ জুলাই) রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে সার্জেন্ট মো. নুরুল আফসার ভূঁইয়া বাদী হয়ে ফয়ছল কাদিরের বিরুদ্ধে এসএমপির শাহপরাণ থানায় মামলা (নং-০৫(৭)’২১) দায়ের করেন। মামলাটি তদন্তের দায়িত্বে রয়েছেন থানার উপ পরিদর্শক শ্যামলেন্দু ঘোষ।
 
গত ৯ জুলাই বিকেলে কঠোর লকডাউন চলাকালে সিলেট সদর উপজেলার সুরমা গেট এলাকায় চৌকি বসিয়ে তল্লাশি চালাচ্ছিল পুলিশ। ওই সময় হেলমেটবিহীন ৩ জন আরোহীসহ একটি রেজিস্ট্রেশনবিহীন মোটরসাইকেলকে সিগন্যাল দিয়ে থামান পুলিশ সার্জেন্ট মো. নুরুল আফসার ভূঁইয়া। মোটরসাইকেলের চালকের আসনে থাকা ফয়ছল কাদিরকে গাড়ির কাগজপত্র দেখাতে বললে এবং হেলমেটবিহীন ৩ জন আরোহী নিয়ে চলাচলের বিষয়ে জানতে চাইলে তিনি নিজেকে ফেসবুক পেজে লাইভার ‘পিকে টিভি’র সাংবাদিক পরিচয় দেন।  
 
ট্রাফিক আইন না মানায় রেজিস্ট্রেশনবিহীন মোটরসাইকেলটি আটক করায় ক্ষেপে গিয়ে ফেসবুক পেজে লাইভ শুরু করে পুলিশকে ভর্ৎসনা করতে থাকেন ফয়সল কাদির।
 
এ বিষয়কে কেন্দ্র করে সাংবাদিক পরিচয়ধারী ফয়ছল কাদির ফেসবুকে বিভিন্ন মিথ্যা তথ্য দিয়ে অস্থিরতা, বিশৃঙ্খলা সৃষ্টি করে আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করেন। ফেসবুক লাইভে তিনি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরিচয়ও দেন। মোটরসাইকেল আটককারী ট্রাফিক সার্জেন্টকে হুমকি-ধামকিও দিতে থাকেন।
 
এর পরিপ্রেক্ষিতে সার্জেন্ট মো. নুরুল আফসার ভূঁইয়া বাদী হয়ে রোববার ফয়ছল কাদির নামে ওই ব্যক্তির বিরুদ্ধে শাহপরাণ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।
 
তাকে গ্রেফতার করতে দু’দিন থেকে বিভিন্ন স্থানে অভিযান চালায় এসএমপির শাহপরাণ (র.) থানা পুলিশ। অবশেষে র‌্যাবের একটি টিম তাকে আটক করতে সক্ষম হয়।
 
খোঁজ নিয়ে জানা গেছে, পেশায় সিএনজি অটোরিকশাচালক ছিলেন ফয়সল কাদির। তার গ্রামের বাড়ি সিলেটের কানাইঘাট উপজেলায়। তার বিরুদ্ধে ধর্ষণ মামলা রয়েছে। ওই মামলায়ও তাকে গ্রেফতার করেছিল পুলিশ। এছাড়াও আরেক তরুণীকে সম্ভ্রমহানির হুমকিও দেন। ওই তরুণী তার রোষানল থেকে বাঁচতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে আত্মহত্যার হুমকি দেন।
 
স্থানীয় বাসিন্দারা বলেন, জঘণ্য অপরাধী ফয়সল কাদির নিজেকে আড়াল করার চেষ্টায় ফেসবুক পেজে পৃথিবীর কণ্ঠ ‘পিকে টিভি’ সম্পাদক ও মাতৃজগৎ নামে একটি পত্রিকার ব্যুরো প্রধান পরিচয় দিয়ে আসছিলেন।

 

ঝালকাঠি আজকাল