• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী

শাম্মী, শামীম ও সাদিকের ভাগ্য নির্ধারণ আজ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২৪  

আর মাত্র কয়েকদিন বাকি আছে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট গ্রহণের দিন। এরইমধ্যে নির্বাচন কমিশন (ইসি) থেকে প্রার্থিতা বাতিল হওয়া প্রার্থীদের বিষয়ে আপিল বিভাগে শুনানির জন্য আজ মঙ্গলবার (২ জানুয়ারি) দিন ধার্য রয়েছে।

মঙ্গলবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় বিচারপতির সমন্বয়ে গঠিত আপিল বেঞ্চে শুনানির জন্য এসব আবেদন কার্যতালিকায় রয়েছে।

দ্বৈত নাগরিকত্ব, খেলাপি ঋণ, ১ শতাংশ ভোটারের সমর্থনে গরমিলসহ বিভিন্ন কারণে তাদের প্রার্থিতা বাতিল হয়। এরমধ্যে উল্লেখযোগ্য ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী শামীম হক, বরিশাল-৪ আসনে একই দলের প্রার্থী শাম্মী আহমেদ, বরিশাল-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর প্রার্থিতার বিষয়ে এদিন শুনানি হবে।
 
দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছিলেন দলের জেলা শাখার উপদেষ্টা পরিষদের সদস্য স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ। বাংলাদেশের পাশাপাশি শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক বলে অভিযোগ করেন তিনি। এরপর শুনানি শেষে ১৫ ডিসেম্বর আপিল মঞ্জুর করে শামীম হকের মনোনয়নপত্র বাতিল করে ইসি। এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন শামীম হক। ১৮ ডিসেম্বর শুনানি শেষে তার রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট। পরে ১৯ ডিসেম্বর আপিল বিভাগে প্রার্থিতা ফেরত চেয়ে আবেদন করেন শামীম হক। ওই দিন চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে তার প্রার্থিতা ফিরিয়ে দেন।
 
তবে এ আদেশ প্রত্যাহার চেয়ে আবারও আবেদন করেন স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ। গত ২১ ডিসেম্বর ওই আবেদনের শুনানির জন্য ২ জানুয়ারি দিন ধার্য করেন চেম্বার আদালত। আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকায় আবেদনটি ২ নম্বরে রয়েছে।
 
এদিকে বরিশাল-৪ আসনে নৌকা মনোনিত প্রার্থী শাম্মী আহমেদ ও একই আসনের স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথ পরস্পরের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছিলেন ইসিতে। শাম্মী আহমেদ অস্ট্রেলিয়ার নাগরিক হলেও তা গোপন করেছেন বলে অভিযোগ করেন পঙ্কজ। এ নিয়ে ইসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকার অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় এ অভিযোগ বিষয়ে তথ্য সংগ্রহের নির্দেশনা দেয়। সে অনুযায়ী দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে ইসিতে পাঠানোর পর ১৫ ডিসেম্বর শাম্মীর মনোনয়ন বাতিল হয়। তবে স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথের প্রার্থিতা বহাল থাকে। পরে শাম্মী আহমেদ রিট করলে ১৭ ডিসেম্বর তা খারিজ করে দেন হাইকোর্ট। পরদিন তিনি আপিল বিভাগে আবেদন করলে চেম্বার আদালত কোনো আদেশ দেননি। ফলে হাইকোর্টের আদেশ বহাল থাকে। এরপর শাম্মী ফের আবেদন করেন। তার আবেদনটি শুনানির জন্য আজ আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকার ৪ নম্বরে রয়েছে।
 
এছাড়াও বরিশাল-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী  সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তুলে তার প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেন আওয়ামী লীগ প্রার্থী পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। ১৫ ডিসেম্বর আপিল শুনানি শেষে সাদিক আবদুল্লাহর প্রার্থিতা বাতিল করে ইসি।
 
দ্বৈত নাগরিকত্ব প্রশ্নে ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে গত ১৭ ডিসেম্বর উচ্চ আদালতে রিট করেন সাদিক আব্দুল্লাহ। ১৮ ডিসেম্বর বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর বেঞ্চ সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বৈধ ঘোষণা করে আদেশ দেন। আবার ১৯ ডিসেম্বর সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার আদালত। এর ফলে তার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ বন্ধ হয়ে যায়। আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। ২০ ডিসেম্বর সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা ফেরত চেয়ে ফের আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করা হয়। ২১ ডিসেম্বর আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম জানান আপিল বিভাগে করা আবেদনের শুনানি ২ জানুয়ারি নির্ধারণ করা হলো। যা আজ কার্যতালিকাতে রয়েছে।

ঝালকাঠি আজকাল