• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

বেলগ্রেডে বঙ্গবন্ধুর ব্যস্ত দিন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৭ জুলাই ২০২১  

বাংলাদেশ ও যুগোস্লাভিয়ার মাঝে সরকারি পর্যায়ে আলোচনা আজ (২৭ জুলাই) শেষ হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং যুগোস্লাভিয়ার প্রধানমন্ত্রী মিস্টার জালাল বিয়েদিসের মধ্যে আলোচনার পর দুই দেশের  সরকারি পর্যায়ে আলোচনার সমাপ্তি ঘোষণা করা হয়। আলোচনায় দুই প্রধানমন্ত্রী পরস্পর ঐকমত্যে পৌঁছান। বাংলাদেশ সংবাদ সংস্থার বিশেষ সংবাদদাতা জিয়াউল করিম বেলগ্রেড থেকে এসব তথ্য জানান।

উপমহাদেশের মানবিক সমস্যাগুলো সমাধানে বাংলাদেশ-ভারত যৌথ ঘোষণা, আলজিয়ার্স জোটনিরপেক্ষ দেশগুলোর সদস্য হিসেবে বাংলাদেশের যোগদানের প্রচেষ্টাসহ বাংলাদেশের নেতৃত্বের প্রতি যুগোস্লাভিয়া সর্বাত্মক সমর্থন পুনরায় ঘোষণা করে। বাংলাদেশ ও যুগোস্লাভিয়ার মাঝে সরকারি পর্যায়ের আলোচনায় আন্তর্জাতিক রাজনীতির সার্বিক পরিস্থিতি এবং বিশেষ করে উপমহাদেশের পরিস্থিতি পর্যালোচনা করা হয়। উভয়পক্ষের সহযোগিতার সম্প্রসারিত ক্ষেত্র সম্পর্কে পরস্পর একমত হয়েছে বলেও জানানো হয়। এদিন বেলগ্রেডে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কামাল হোসেন এবং যুগোস্লাভিয়ার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনার পরেই প্রধানমন্ত্রী পর্যায়ের আলোচনা শুরু হয়।

এদিকে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান অধ্যাপক নুরুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ও লুদভিজারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পৃথকভাবে বৈঠকে অংশ নেয়। বাংলাদেশ ও যুগোস্লাভিয়ার মধ্যে অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্র আরও সম্প্রসারিত করার জন্য এবং দুটি দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ আরও বৃদ্ধির উপায় উদ্ভাবনের বিষয়েও এখানে বিস্তারিত আলোচনা হয়।

দৈনিক ইত্তেফাক, ২৮ জুলাই ১৯৭৩ ভারত-পাকিস্তান আলোচনায় সাফল্যের উজ্জ্বল সম্ভাবনা

ভারত-পাকিস্তান দুই পর্যায়ে বৈঠকে অগ্রগতির সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বিশেষ দূত পিএন হাকসারের প্রতিনিধিদল বৈঠক জারি রেখেছেন। বৈঠক শেষ করে বিপুল সংখ্যক সাংবাদিকদের তিনি বলেন, ‘দুই দেশের প্রতিনিধিদল আবারও বসবে এবং তাদের আলোচনা শুরু করবেন।’ এই বৈঠকের ফলাফল সম্পর্কে তিনি আশান্বিত কিনা জিজ্ঞেস করা হলে হাকসার বলেন, ‘আমি এখানে আশা নিয়ে এসেছি। সে আশা এখনও হারায়নি।’ এই বৈঠকে সহযোগিতা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী আজিজ আহমেদ ও পররাষ্ট্র সচিব আগাশাহী। রাওয়ালপিন্ডি থেকে পিটিআই পরিবেশিত খবরে প্রকাশ—পাকিস্তানের প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো বিদেশ সফর থেকে ফিরলেন। তিনি ভারতীয় প্রতিনিধি দলের নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হয়ে ন্যায়বিচারভিত্তিক সব সমস্যার সমাধানের জন্য সব রকম চেষ্টা চালাবেন বলেও উল্লেখ করেন। বিমানবন্দরে প্রেসিডেন্ট ভুট্টো বিমান থেকে নামলে তার দেশে ভারতের প্রতিনিধিদলের প্রধান পিএন হাকসার তাকে অভ্যর্থনা জানান। এ সময় প্রেসিডেন্ট ভুট্টোর সঙ্গে তাকে কিছুক্ষণ কথা বলতে দেখা যায়।

ডেইলি অবজারভার, ২৮ জুলাই ১৯৭৩ বাঙালিদের আটকে রাখলে পরিস্থিতি জটিল হবে

জনগণতান্ত্রিক ইয়েমেন প্রজাতন্ত্রের ডেপুটি প্রধানমন্ত্রী মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ‘পাকিস্তানে বাঙালিদের আটক অব্যাহত থাকলে উপমহাদেশের পরিস্থিতি আরও জটিল হবে। সেক্ষেত্রে পরিস্থিতি স্বাভাবিক করার কাজে নিয়োজিত হওয়া গুরুত্বপূর্ণ।’ আব্দুল্লাহ রাষ্ট্রীয় অতিথি ভবনে সাংবাদিকের সঙ্গে কথা বলছিলেন। বেলগ্রেড যাওয়ার পথে বাংলাদেশের প্রধানমন্ত্রী এই অতিথি ভবনে স্বল্পকালে অবস্থান করেন। ইয়েমেনি ডেপুটি  প্রধানমন্ত্রী পাকিস্তানে আটক বাঙালিদের জন্য সহানুভূতি প্রকাশ করে বলেন, ‘এই মানবিক সমস্যাটির সমাধান হওয়া উচিত।’ এই মানবিক সমস্যা সমাধানে বাংলাদেশের ভূমিকা এবং বাংলাদেশ-ভারত যৌথ ঘোষণার প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করেন তিনি। ইয়েমেনি ডেপুটি  প্রধানমন্ত্রী আবদুল্লাহ সুস্পষ্টভাবে বলেন, ‘স্বীকৃতি ছাড়া আলোচনার কোনও অর্থ হয় না। বাংলাদেশ সরকার ইয়েমেনে শিগগিরই একজন রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা যায়।

শুরু হতে যাচ্ছে যুব উৎসব

জার্মান গণতান্ত্রিক সাধারণতন্ত্রের রাজধানী বার্লিনে দশম বিশ্ব যুব-ছাত্র উৎসব শুরু হতে যাচ্ছে। ১৩৫টি দেশের হাজার হাজার তরুণপ্রাণে মুখরিত হয়ে উঠবে চারপাশ। বার্লিনের উৎসবে বাংলাদেশ থেকে ৮৫ সদস্যের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করে। উৎসবে এ বছরের স্লোগান ‘সাম্রাজ্যবাদের বিরুদ্ধে একাত্মতা শান্তি ও বন্ধুত্ব’। এবারের উৎসবে জাতীয় স্বাধীনতার জন্য সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সংগ্রামরত আরব বিশ্ব ও ইন্দোচীনের জনগণের সমর্থন জ্ঞাপনের জন্য বিভিন্ন সভা অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

 

ঝালকাঠি আজকাল