• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাদেশের উন্নয়ন-সহযোগী হিসেবে দ্রুত জায়গা করে নিচ্ছে ফ্রান্স

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪  

বাংলাদেশের উন্নয়ন-সহযোগী হিসেবে দ্রুত জায়গা করে নিচ্ছে ফ্রান্স। দেশটির উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এজেন্সি ফ্রান্স ডেভেলপমেন্ট (এএফডি) গত ১০ বছরে ১৮০ কোটি ইউরো সহায়তা দিয়েছে। এর মধ্যে গত চার বছরেই দিয়েছে ১১০ কোটি ইউরো।

বাংলাদেশে কার্যক্রমের ১০ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাজদুকুই বলেন, এফডি একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। ২০ থেকে ২৫ বছর ধরে এটি সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে।

বিশ্বব্যাপী বাংলাদেশের এএফডির কার্যক্রম অসাধারণ জানিয়ে তিনি বলেন, পৃথিবীতে সংস্থাটির কার্যক্রম যদি দেখা হয়, তাহলে বলবো বাংলাদেশের গল্প সবচেয়ে অসাধারণ। কিন্তু কেন? কারণ যে হারে এখানে কার্যক্রম বিস্তৃত হয়েছে, সেটির হার সারা পৃথিবীতে সবচেয়ে বেশি।

১০ বছর আগে সীমিত সম্পদ নিয়ে বাংলাদেশে অফিস চালু হয়েছিল জানিয়ে রাষ্ট্রদূত বলেন, শিগগিরই বাংলাদেশ ও ফ্রান্স জলবায়ু পরিবর্তনের লস অ্যান্ড ড্যামেজ ইস্যুতে সহযোগিতা করবে।

এএফডির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর বেনুয়া চাস্তে বলেন, গত বছর ফ্রান্সের প্রেসিডেন্টের সফর সবচেয়ে বড় মাইলস্টোন। ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল এবং জলবায়ু পরিবর্তন অভিযোজনে আমরা অর্থায়নে মনোনিবেশ করবো।

ঝালকাঠি আজকাল