• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

রান্নাবান্না

চিকেন কাবসা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২২ মার্চ ২০২২  

উপকরণ: মুরগি এক কেজি, বাসমতী চাল আধা কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, টমেটো দুইটি, তেজপাতা দুইটি, এলাচ চারটি, লবঙ্গ ছয়টি, লেবুর রস দুই চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, লবঙ্গ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জায়ফল গুঁড়া আধা চা চামচ, গ্রেট করা গাজর এক টেবিল চামচ, মাখন তিন টেবিল চামচ, তেল দুই টেবিল চামচ, বাদাম কুচি দুই টেবিল চামচ, কাজু বাদাম দুই টেবিল চামচ, কিসমিস ১০ টি, লবণ স্বাদ মতো।  

প্রণালী: প্রথমে সব মসলা একটা পাত্রে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর সব মসলা সামান্য পানি দিয়ে মিশিয়ে নিন ভালো করে। এছাড়া মিক্সিতে সব মসলা গুঁড়া একবার ভালো করে একসঙ্গে মিশিয়ে নিতে পারেন। এবার বড় কড়াইতে প্রথমে মাখন গলিয়ে নিন। তারপর এর মধ্যে দিন পেঁয়াজ এবং রসুন। এই দুই উপকরণ ভালো করে মাখনের মধ্যে স্যতে করে নিতে হবে। পেঁয়াজে হালকা বাদামি রং ধরলে বুঝবেন পেঁয়াজ নরম হয়ে গিয়েছে। এবার এর মধ্যে দিন মুরগির মাংসের টুকরা। তারপর হালকা বাদামি রং না আসা পর্যন্ত চিকেনের পিসগুলো ভাজতে থাকুন। 

এবার একটি আলাদা পাত্রে টমেটো পিউরি, গ্রেড করা গাজর, লবঙ্গ, জিরা, ধনিয়া, গোলমরিচ এবং ঐ মশলার মিশ্রণ দিয়ে দিন। তারপর স্বাদ মতো লবণ দিয়ে ভালো করে সব উপাদান মিশিয়ে নাড়তে থাকুন। মিনিট তিনেক ধরে ভালোভাবে সব কিছু মিশিয়ে নেয়ার পর  এই পুরো মিশ্রণ মাংসের মধ্যে ঢেলে দিন। তারপর কড়াই ঢাকা দিয়ে দিন। ভাপেই মাংস সিদ্ধ হয়ে রান্না হবে। অন্তত ২০ থেকে ২৫ মিনিট কড়াই ঢাকা দিয়ে রাখুন। আলাদা করে বাসমতি চালের ভাত তৈরি করে রাখুন আগেই। এবার মাংস পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে একটি প্লেটে প্রথমে সামান্য ভাত দিন। তারপর উপর থেকে পরিবেশন করুন চিকেন কাবসা। এর উপরে ছড়িয়ে দিন ভাজা বাদাম আর কিসমিস।

ঝালকাঠি আজকাল