• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের দুপুরে আত্মসমর্পণ করছেন হাজী সেলিম জুনেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদের শেখ হাসিনা প্রত্যাবর্তন করাতেই উন্নয়ন ও অর্জনে বাংলাদেশ বিশ্বের বিস্ময়: সেতুমন্ত্রী

নতুন বছরে নতুন স্বাদ

আফগানি মেথি চিকেন কারি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২২  

উপকরণ:

একটি মুরগী, ৩ টেবিল চামচ টকদই, স্বাদমত লবণ, গুঁড়া মসলা ( মরিচ গুঁড়া, কালো গোলমরিচ গুঁড়া, গরম মসলা, মেথি গুঁড়া) প্রতিটি এক চা চামচ, ২-৩ টেবিল চামচ চাট মসলা, একটি বড় পেঁয়াজ কুঁচি, দুই ইঞ্চি পরিমাণ আদা, ৭-৮ কোয়া রসুন, ৪-৫টি কাঁচামরিচ কুঁচি, ৪-৫টি কাজুবাদাম বাটা, ৩ টেবিল চামচ ঘন দুধ, এক চা চামচ মাখন, ৫-৬ টেবিল চামচ তেল, এক কাপ গরম পানি, স্বাদমত লবণ, এক মুঠো ধনিয়া পাতা।

প্রণালি:
পেঁয়াজ, ধনিয়া পাতা, আদা, রসুন, কাঁচামরিচ ও অল্প পানি একসাথে ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে। এই পেস্টের অর্ধেক অংশ দিয়ে মাংস মেরিনেট করে রাখতে হবে।

মেরিনেট করা মাংসে গোল মরিচের গুঁড়া, লবণ, মরিচ গুঁড়া, গরম মসলা, মেথি গুঁড়া ও ২-৩ টেবিল চামচ চাট মসলা দিয়ে মাখাতে হবে।

সবশেষে এতে টকদই দিয়ে মাখিয়ে ৪-৫ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে।

কড়াইতে তেল গরম করে মেরিনেট করা মাংস উচ্চ তাপে ১০-১২ মিনিট ভাজতে হবে। মাংস বাদামি হয়ে আসলে তেল থেকে তুলে নিতে হবে।

মাংস ভাজা তেলেই ২-৩ চা চামচ তেল দিয়ে বাকি পেয়াজ-আদা-রসুনের পেস্ট দিয়ে ১০ মিনিট ভাজতে হবে। এতে কাজুবাদাম বাটা দিয়ে আরও দশ মিনিট নেড়ে স্বাদমত লবণ যোগ করতে হবে।

এবারে এতে ভাজা মুরগীর মাংস দিয়ে মসলার সাথে খুব ভালোভাবে মেশাতে হবে এবং এক কাপ গরম পানি দিতে হবে। কিছুক্ষণ নেড়ে চুলার জ্বাল কমিয়ে কড়াইয়ের মুখ ঢেকে দিতে হবে।

১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে এতে কিছুটা মেথি গুঁড়া, ঘন দুধ ও মাখন দিয়ে নেড়ে চুলার জ্বাল বন্ধ করে দিতে হবে এবং গরম গরম আফগানি চিকেন কারি পরিবেশন করতে হবে।

ঝালকাঠি আজকাল