• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর

শীতের সবজি রেসিপি

সবজির কোরমা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

উপকরণ: ফুলকপির টুকরা দুই কাপ, শালগম এক কাপ, আলু আধা কাপ, গাজর আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, ভাঁজ খোলা পেঁয়াজ আধা কাপ, বাটন মাশরুম আধা কাপ, বাঁধাকপি এক কাপ, টকদই আধা কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, কাঁচা মরিচ ফালি ছয় থেকে সাতটি, লেবুর রস এক টেবিল চামচ, চিনি এক টেবিল চামচ, তেল-ঘি পরিমাণ মতো, পোস্ত ও বাদাম বাটা এক টেবিল চামচ করে।

প্রণালী: প্রথমে আলু ও ফুলকপি তেলে ভেজে নিন। শালগম ও গাজর আলাদা করে সিদ্ধ করে নিন। বাঁধাকপি-মটরশুঁটি ভাঁপিয়ে নিন। মাশরুম ফুটন্ত গরম পানিতে দিয়ে বলক তুলে নিন। একটি কড়াইতে ঘি-তেল, পেঁয়াজ কুচি দিয়ে ভেজে বাদামি হয়ে এলে গরম মশলা ছাড়া বাটা মশলা দিয়ে কষান। দই, চিনি ও লবণ দিয়ে ফেটিয়ে কষানো মশলা দিয়ে অনবরত নাড়তে থাকুন। এরপর সবজি, লেবুর রস, কাঁচা মরিচ ও পেঁয়াজ দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন। সবজি সিদ্ধ হলে পোস্ত ও বাদাম বাটা গরম মশলা গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে দমে রাখুন। সবজি তেলের ওপর উঠে এলে নামিয়ে পরিবেশন করুন।

ঝালকাঠি আজকাল